ফ্রান্স, ব্রাজিলের পর তৃতীয় দেশ হিসেবে চলতি বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে পৌঁছে গেল পর্তুগাল। লুসাইল আইকনিক স্টেডিয়ামে গ্রুপ এইচের ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারাল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল। প্রথমার্ধে খেলার ফল ছিল গোলশূন্য। ৫৪ মিনিটের মাথায় প্রথম গোলটি করেন ব্রুনো ফার্নান্দেজ। এরপর দ্বিতীয় গোলটিও পেনাল্টি থেকে করেন তিনিই।

ম্যাচের প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল পর্তুগাল(Portugal Vs Uruguay)। কয়েকটি সুযোগ তৈরি হলেও গোল হয়নি। অন্যদিকে, ৩২ মিনিটের মাথায় উরুগুয়ের রডরিগো বেট্রানকুর সহজতম সুযোগটি নষ্ট করেন, তাঁর শট সোজা চলে যায় পর্তুগালের গোলরক্ষক দিয়েগো কোস্তার হাতে। বিরতিতে খেলার ফল ছিল গোলশূন্য। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল পেতে মরিয়া হয়ে ঝাঁপায় পর্তুগাল।

ম্যাচের রং পালটে যায় হাফ টাইমের পর। রক্ষণের খোলস ছেড়ে আক্রমণের পথে হাঁটে উরুগুয়ে। সেই সুযোগকেই কাজে লাগায় পর্তুগাল। ৫৪ মিনিটে রোনাল্ডোকে লক্ষ্য করে নিখুঁত ক্রস বাড়িয়েছিলেন ব্রুনো ফার্নান্ডেজ। উড়ে আসা বলে মাথা ছুঁইয়ে দেন রোনাল্ডো। মাটি ঘেঁষে জালে জড়িয়ে যায় বলটি। বেশ খানিকক্ষণ পরে সরকারি ভাবে ঘোষণা করা হয়, গোলদাতা রোনাল্ডো নন, ফার্নান্ডেজ।

৭৫ মিনিটে মাঠে নামেন সুয়ারেজ ও গোমেজ। একাধিকবার গোলের সুযোগ তৈরি করলেও সঠিক ফিনিশের অভাবে পিছিয়ে থাকতে হয় লাতিন আমেরিকার দেশটিকে। ম্যাচের শেষে পেনাল্টি পায় পর্তুগাল। নিখুঁত শটে গোল করেন ফার্নান্ডেজ। হ্যাটট্রিক করার সুবর্ণ সুযোগ ছিল ম্যান ইউ ফুটবলারের সামনে। কিন্তু বারে ধাক্কা খায় তাঁর গোলমুখী শট।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে রোনাল্ডোর পর্তুগাল শেষ ষোলোয় জায়গা নিশ্চিত করে ফেলল। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এক পয়েন্ট পেলেই তাদের গ্রুপশীর্ষে থেকে রাউন্ড অব সিক্সটিনে যাওয়া নিশ্চিত হবে। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রইল ঘানা। ২ ম্য়াচে ১ পয়েন্ট করে সংগ্রহ করেছে দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে(Portugal Vs Uruguay)। গোলপার্থক্যে সামান্য এগিয়ে থাকার সুবাদে তিনে রয়েছে দক্ষিণ কোরিয়া। উরুগুয়েকে শেষ ষোলোয় যেতে হলে শেষ ম্যাচে ঘানাকে হারাতেই হবে। একইসঙ্গে প্রার্থনা করতে হবে দক্ষিণ কোরিয়া যেন পর্তুগালকে হারাতে না পারে।

 

Image source – Google