রবিবার অতি গুরুত্বপূর্ণ ম্যাচে জার্মানি মুখোমুখি হতে চলেছে স্পেনের(Spain Vs Germany)। স্পেনের তরুণ দলের বিরুদ্ধে জার্মানির এ দিন অগ্নিপরীক্ষা, এই ম্যাচে হার মানেই গ্রুপ পর্যায় থেকে ছিটকে যাবে জার্মানি।

স্পেনের বিরুদ্ধে মাস্ট উইন ম্যাচে রবিবার মুখোমুখি হতে চলেছে জার্মানি। প্রথম ম্যাচে জাপানের বিরুদ্ধে আকস্মিক হারে জার্মানি বিধ্বস্ত হয়েছে। জার্মান দলকে ২-১ গোলে পরাজিত করেছে জাপান। এই পরিস্থিতিতে স্পেনের বিরুদ্ধে পুরো তিন পয়েন্ট না পেলে টুর্নামেন্ট থেকে কার্যত ছিটকে যাবে জার্মানি। স্পেন এই ম্যাচ জিতলে তারা সরাসরি শেষ ষোলোয় পৌঁছে যাবে। অন্য দিকে, জার্মানি যদি ম্যাচ ড্রও করে তা হলে তাদের আশা বেঁচে থাকবে, কিন্তু লড়াইটা কঠিন হয়ে যাবে অতীত চ্যাম্পিয়নদের জন্য।

২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জোয়াকিম লো-এর জার্মানি ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকে ছিটকে যায়। রাশিয়ায় জার্মানির(Spain Vs Germany) ছিটকে যাওয়া গোটা ফুটবল বিশ্বকে চমকে দিয়েছিল। কাতারেও যদি গ্রুপ পর্যায় থেকে ছিটকে যেতে হয় তা হলে পর পর দুইটি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাবে জার্মানি। জার্মানির কোচ হিসেবে হানসি ফ্লিকের এটাই প্রথম বিশ্বকাপ। তাঁর দল যদি গ্রুপ পর্যায় থেকে ছিটকে যায় তা হলে তা তাঁর কোচিং কেরিয়ারেও খারাপ প্রভাব ফেলবে।

এই দুই দলের মধ্যে এটি ২৬তম ম্যাচ হতে চলেছে এবং বিশ্বকাপে দুই দলের মধ্যে সাক্ষাৎ হয়েছে এর আগে মোট পাঁচ বার। এর আগে জার্মানি ২০১০ সালে বিশ্বকাপে শেষ বার স্পেনের মুখোমুখি হয়েছিল। সেমিফাইনালের সেই ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছিল স্পেন। দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ফিফা বিশ্বকাপ ২০১০ চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন।

 

Image source – Google