ফিফা বিশ্বকাপ ২০২২-এর(FIFA World Cup 2022) প্রথম ম্যাচেই ইতিহাস সৃষ্টি করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার নজির গড়লেন রোনাল্ডো। স্টেডিয়াম ৯৭৪-এ পেনাল্টি থেকে গোল করেন পর্তুগিজ মহাতারকা। ঘানার বিরুদ্ধে গ্রুপ ‘এইচ’-এর এই ম্যাচে গোল করার সঙ্গেই তিনি তৈরি করলেন নয়া ইতিহাস।

ঘানার বিরুদ্ধে গ্রুপ ‘এইচ’-এর ম্যাচে বৃহস্পতিবার মুখোমুখি হয়েছিল পর্তুগাল। এই ম্যাচে পেনাল্টি থেকে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগিজ মহাতারকার এই গোল তাঁকে ইতিহাসের পাতায় স্থান করে দিল। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি ভিন্ন বিশ্বকাপে গোল করার নজির সৃষ্টি করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই গোলের ফলে পাঁচটি বিশ্বকাপে রোনাল্ডোর মোট গোল সংখ্যা দাঁড়াল ৮টি।

বিশ্বকাপে(FIFA World Cup 2022) রোনাল্ডো প্রতিটি গোলই এসেছে গ্রুপ পর্যায়ে। ২০০৬ সালে জার্মানিতে আয়োজিত বিশ্বকাপে ইরানের বিরুদ্ধে গোল করেন তিনি, ম্যাচটি পর্তুগাল জেতে ২-০ ব্যবধানে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় আয়োজিত বিশ্বকাপে উত্তর কোরিয়ার বিরুদ্ধে গোল করেন রোনাল্ডো, ম্যাচটি পর্তুগাল জেতে ৭-০ ব্যবধানে। ২০১৪ সালে ব্রাজিলে আয়োজিত বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করেন রোনাল্ডো, ম্যাচটি পর্তুগাল জেতে ২-১ ব্যবধানে। ২০১৮ রাশিয়া রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন রোনাল্ডো, ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছিল। রাশিয়া বিশ্বকাপের মরক্কোর বিরুদ্ধে গোল করেছিলেন রোনাল্ডো, ম্যাচটি পর্তুগাল জেতে ১-০ ব্যবধানে। ২০২২ কাতার বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করলেন রোনাল্ডো, ম্যাচটি ম্যাচটি পর্তুগাল জিতল ৩-২ ব্যবধানে।

 

Image source – Google