বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে মটন রান্না যেন করতেই হবে।মটন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। মটনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে মটন দম পোলাও বানাবেন জেনে নিন ।

 

যেভাবে তৈরি করবেন

মটন দম পোলাও বানানোর জন্য অর্ধেক আদা ও রসুন ভালো করে মিশিয়ে নিন। কিছু আদা স্লাইস করে কাটুন।মটন সঙ্গে দই, আদা, রসুন, কাঁচা মরিচ, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, পেঁয়াজ কুচি ভাজা, লেটুসপাতা মিশিয়ে ম্যারিনেট করতে রেখে ।লবঙ্গ, দারুচিনি, কাঁচা ও শুকনো এলাচ, গোল মরিচ, লবণ পাতলা রুমালে বেঁধে রাখুন।

 

 

একটি পাত্রে ঘি দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, এলাচ, দারুচিনি বাদামি না হওয়া পর্যন্ত ভাজতে হবে। মসলা বাদামি হয়ে এলে তাতে নামিয়ে রাখা ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। মাংস ভাজা ভাজা হলে তাতে আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিয়ে হালকা হাতে নাড়ুন।

 

এরপর চালের দেড় গুণ জল,দিন , চাল তিন ভাগ সেদ্ধ হলে দমে দিয়ে কিসমিস, বাদাম, পেস্তা , গরম মসলা ও জল দিতে হবে।যখন চাল প্রায় সিদ্ধ হয়ে সব জল শুকিয়ে আসবে তখন ঢাকা খুলে উপরে বেরেস্তা ছড়িয়ে এরপর গরম গরম পরিবেশন করুন মটন দম পোলাও ।

 

Image source-google