পাকিস্তানি কর্তৃপক্ষ প্রশংসিত পরিচালক সাইম সাদিকের (Saim Sadiq) অস্কার মনোনীত ছবি জয়ল্যান্ডকে (Joyland) নিজের দেশ পাকিস্তানেই নিষিদ্ধ করা হলো। , এই অভিযোগে যে এতে “অত্যন্ত আপত্তিকর উপাদান” রয়েছে।

ছবিটিকে জনসাধারণের দেখার জন্য ছাড়পত্র দেওয়ার কয়েক মাস পরে এই পদক্ষেপ নেওয়া হয়। ২০২৩ সালের অস্কারের জন্য নির্বাচিত চলচ্চিত্রটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সারা বিশ্বে প্রশংসা অর্জন করেছে। জয়ল্যান্ডকে ১৭ই আগস্ট সরকার কর্তৃক স্ক্রিনিংয়ের জন্য শংসাপত্র দেওয়া হয়েছিল। তবে পরে সিনেমাটির কিছু বিষয়বস্তু নিয়ে আপত্তির সম্মুখীন হয়েছিল যা দেশের রক্ষণশীল উপাদানগুলির দ্বারা বিরূপ প্রতিক্রিয়া এড়ানোর জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রককে দৃশ্যত ছবিটি প্রত্যাহার করতে বাধ্য করে।

এই নিষেধাজ্ঞার পরপরই পরিচালক সাইম কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেন। পরিচালক একটি বিবৃতি দিয়ে জয়ল্যান্ড মুক্তির এই মিশনে তাদের সাথে যোগ দেওয়ার জন্য ভক্তদের অনুরোধ করেছিলেন। সাইম লিখেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের এই ‘অসাংবিধানিক ও বেআইনি’ সিদ্ধান্তের কথা তুলে ধরতে তিনি কীভাবে ‘বাধ্য’ হয়েছেন। “তথ্য ও সম্প্রচার মন্ত্রক এবং মন্ত্রী @marriyum_aurangzeb @shehbazsharif দ্বারা দেখা এবং শোনা #ReleaseJoyland-এ আমাদের কণ্ঠস্বর পেতে দয়া করে আমাদের সাহায্য করুন।”

ছবিটিতে সানিয়া সাইদ, আলী জুনেজো, আলিনা খান, সারওয়াত গিলানি, রাস্তি ফারুক, সালমান পীরজাদা এবং সোহেল সমীর অভিনয় করেছেন। ছবিটি যেটি মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত প্রথম পাকিস্তানি চলচ্চিত্র। এই উৎসবে ছবিটি আন সার্টেন রিগার্ড জুরি পুরস্কার এবং কুইর পাম পুরস্কার জিতেছে। ছবিটি টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছিল।

আরও পড়ুন…Black Panther Wakanda Forever: প্রথম দিনেই বক্স অফিসে অমিতাভ বচ্চনের ফিল্ম উচাইকে ছাপিয়ে গেল মার্বেল স্টুডিওর ব্ল্যাক প্যান্থার ওয়াকান্ডা ফরেভার।