কয়লা ও গরুপাচার (Coal and Cattle smuggling) কাণ্ডে যখন একযোগে তদন্তে নেমেছিল সিবিআই ও ইডি,তখন দেশ ছেড়ে পালিয়েছেন মূল অভিযুক্ত বিনয় মিশ্র (Vinay Mishra)।তিনি এখনও ফেরার।তাই এবার গরু পাচার মামলায় বিনয় মিশ্রকে পলাতক ঘোষণা করল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত।

জানা যায়,গরু পাচার মামলা নিয়ে সোমবার ওই আদালতে শুনানি ছিল।মামলায় ইডির আবেদনের ভিত্তিতে এই ঘোষণা করেছেন বিচারক।অর্থাত্‍ এবার বিনয় মিশ্রকে যে কোনও জায়গা থেকে গ্রেপ্তার করতে পারে পুলিশ। এ বিষয়ে ভিনরাজ্য ও ভিনদেশের সঙ্গে যোগাযোগ করা হবে সিবিআইয়ের তরফে, এমনটাই খবর।

উল্লেখ্য,কয়লা পাচার-কাণ্ডে একের পর এক প্রভাবশালীকে জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। কিন্তু কোনও ভাবেই নাগাল পাওয়া যাচ্ছে না অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্রের। এই কেলেঙ্কারিতে বিনয় মিশ্র অন্য লিঙ্কম্যান ছিলেন বলে জানা যায়। তাঁর সন্ধান পেতে ইন্টারপোলেরও দ্বারস্থ হয়েছিল সিবিআই।এমনকি তাকে নিয়ে সংবাদপত্রেও বিজ্ঞাপন দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সেখানে বিনয় মিশ্রের নাম, ঠিকানা উল্লেখ করে বলা হয়েছিল ওই ব্যক্তির সন্ধান দিতে পারলে ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। কে এই বিনয় মিশ্র? বিজ্ঞাপনে বলা হয়েছে, কয়লা পাচার করতেন য়াঁরা, নিজের প্রভাব খাটিয়ে, টাকার বিনিময়ে তাঁদের নিরাপত্তা দিতেন এই বিনয় মিশ্র। শুধু তাই নয়, প্রভাবশালীদের টাকা পাওয়ার ক্ষেত্রে মধ্যস্থতা করতেন বলেও অভিযোগ রয়েছে বিনয় মিশ্রের বিরুদ্ধে। অর্থাৎ যাঁদের কাছে লালার টাকা পৌঁছত, সেই ব্যবস্থা করে দিতেন বিনয় মিশ্র। তাঁর চেহারার বর্ণনা দিতে গিয়ে বলা হয়েছিল, গড়ন মাঝারি, উচ্চতা ১৬৫ সেন্টিমিটার, জন্ম ১৯৮৫ সালের ১০ অগস্ট।

সিবিআই দফতরের ঠিকানা ও ফোন নম্বর দিয়ে উল্লেখ করা হয়েছিল, কেউ বিনয় মিশ্রের সন্ধান পেলে ওই নম্বরেই জানাতে হবে। ২৪ ঘণ্টা ফোন নম্বর খোলা থাকবে।তাও তার খোঁজ পাওয়া এখনও যায়নি।

শোনা যায়, কয়লা ও গরুপাচার (Coal and Cattle smuggling) কাণ্ডে তাঁর নাম জড়ানোর পরই দেশ ছেড়ে দুবাইয়ে পালিয়ে যান বিনয়। পরে সেখান থেকে সোজা ভানুয়াতু পাড়ি দেন। ভানুয়াতু (Vanuatu)দ্বীপের বেশ কিছু অংশ কিনে তিনি নাগরিক হিসেবে বসবাস করছেন। এদিকে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে সিবিআই জানিয়েছিল, বারবার তলব করে, নোটিস পাঠিয়ে, এমনকী বাড়িতে লোক পাঠিয়েও খোঁজ মেলেনি বিনয় মিশ্রের।তাঁকে পলাতক ঘোষণার আর্জি জানিয়েছিলেন।তার পরিপ্রেক্ষিতেই এদিন দিল্লির আদালত পলাতক ঘোষণা করল বিনয় মিশ্রকে।

 

আরো পড়ুন:Sukanya Mondal:মেয়ের বয়ানেই হলো বাজিমাত!অনুব্রত মণ্ডলকে জেরার প্রস্তুতি শুরু করল ইডি