‘সকলের মাথার উপরে ছাদের ব্যবস্থা থাকবে’ প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই নরেন্দ্র মোদী (Narendra Modi) জানিয়েছিলেন।তার সঙ্গে এই প্রকল্পকে বাস্তবিক রূপ দিতে প্রধানমন্ত্রী আবাস যোজনা নামে একটি প্রকল্প ২০১৫ সালে তিনি শুরু করেন।যে প্রকল্পের লক্ষ্য ছিল, সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশগুলির জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করা।অবেশেষে তিনি তার সেই কথা এতদিন পর হয়তো পূর্ন করলেন।

জানা গিয়েছে,বুধবার ইন সিটু স্লাম রি-ডেভেলপলপমেন্ট প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির ঝুজ্ঞি-ঝুপড়িতে আগে বসবাসকারী পরিবারগুলির হাতে নতুন ফ্ল্যাটের চাবি তুলে দেন।দুপুর সাড়ে চারটে থেকে শুরু হয় এই অনুষ্ঠান।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, সকলের জন্য বাড়ির ব্যবস্থা করার যে স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী মোদী, সেই স্বপ্ন পূরণ করতেই দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষের তরফে ৩৭৬টি ঝুপড়িকে অধিগ্রহণ করে, সেখানে নতুন ফ্ল্যাট তৈরি করা হয়েছে। জুগ্গি ঝুপড়িবাসীদের একটি স্বাস্থ্যকর জীবন দিতেই, যথাযথ ব্যবস্থা সহ মোট ৩০২৪টি ফ্ল্যাট তুলে দেওয়া হবে।

জানা গিয়েছে,দিল্লি ডেভেলপমেন্ট অথারিটির তরফে মোট তিনটি প্রকল্পে কাজ শুরু করা হয়েছিল। এগুলি হল কালকাজি, জালিওয়ওয়ালা বাগ ও কাঠপুতলি নগর। কালকাজি এক্সটেনশন প্রকল্পের অধীনেই ভূমিহীন ক্যাম্প, নবজীবন ক্যাম্প ও জওহর ক্যাম্পের বাসিন্দাদের দফায় দফায় পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। আজ, প্রথম দফায় ভূমিহীন ক্যাম্পে বসবাসকারীদের হাতে নতুন ফ্ল্যাট তুলে দেওয়া হবে। ৩৪৫ কোটি টাকা খরচে এই ফ্ল্যাটগুলি তৈরি করা হয়েছে। ফ্লোর টাইলস, সেরামিক টাইলস ও উদয়পুরের সবুজ মার্বেল পাথর দিয়ে ফ্ল্যাটগুলির অন্দরসজ্জা করা হয়েছে। দুটি জলের লাইন, লিফ্ট, রিজারভার, পার্ক, ইলেকট্রিক সাব-স্টেশন সহ একাধিক সুবিধা রয়েছে এই ফ্ল্যাটগুলিতে।

 

আরো পড়ুন:Modi : মরবি ব্রিজ দুর্ঘটনায় আবেগতাড়িত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী