কথায় আছে না মাছ ভাতে বাঙালি।বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস কোনো না কোনো কিছু থাকতেই হবে।এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন ডিমের কোফতা (Egg kofta)।

উপকরণ: ডিম নরম সেদ্ধ ৮টি, পেঁয়াজ মোটা স্লাইস ১ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা কোয়ার্টার চা চামচ, গোলমরিচ গুঁড়ো কোয়ার্টার চা চামচ, কাঁচামরিচ ৬টি, ধনেপাতা বা পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

ডিম, আলুগুলি চটকে মেখে নিন। এর মধ্যে পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা, গরম মশলার গুঁড়ো আর বেসন দিয়ে ভাল করে আরও এক বার মেখে বলের মতো গড়ে নিন।কড়াইয়ে তেল গরম করে কোফতাগুলি লাল করে ভেজে নিন।

কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ছেড়ে নাড়তে থাকুন।এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

এরপর সামান্য পরিমাণে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষন। ঝোল ফুটতে শুরু করলে ঢাকনাটা খুলে আগে থেকে করে রাখা কোফতা গুলোকে দিয়ে 10 মিনিট মতো ফোটালেই তৈরি ডিমের কোফতা।

Image source-google