পঞ্চমবার অনূর্ধ্ব 19 বিশ্বকাপের ট্রফি নিয়ে দেশে ফিরলেন ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ প্রজন্মরা। অনূর্ধ্ব 19 বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে চার উইকেটে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ট্রফি নিশ্চিত করেছিল ভারত ৷ তারপর মঙ্গলবার ক্যারিবিয়ান ভূমি থেকে লম্বা ফ্লাইটে আমস্টারডাম এবং দুবাই হয়ে অবশেষে বেঙ্গালুরুতে পৌঁছায় ভারতীয় দল(U19 World Cup Win)। বুধবার আমেদাবাদে তাঁদের অভ্যর্থনা জানাতে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করার কথা রয়েছে বিসিসিআইয়ের ৷

ইংল্যান্ডেের ১৯০ রান তাড়া করতে নেমে ৪৭.৪ ওভারে জয়ের জন্য় প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। এই নিয়ে আটবার ফাইনালে উঠে পাঁচবার চ্যাম্পিয়ন হল যুব ভারতীয় দল(U19 World Cup Win)।

ফাইনালে টস হারতে হয়েছিল ভারত অধিনায়ক যশ ধূলকে। তবে ইংল্যান্ডের বড় রান করার পরিকল্পনায় জল ঢেলে দেন ভারতীয় বোলাররা। ম্যাচের দ্বিতীয় ওভারেই ইংল্য়ান্ড ইনিংসে আঘাত হানেন রবি কুমার। পরের ওভারে ফের আঘাত হানেন রবি।শেষ পর্যন্ত রবি ও রাজ বাওয়ার বিষাক্ত বোলিংয়ের জোরে ৪৪. ৫ ওভারে ১৮৯ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড।

অল্প রানের টার্গেট থাকলেও শুরুটা একদমই ভাল হয়নি ভারতের। বোর্ডে কোনও রান যোগ করার আগেই প্য়াভিলিয়নে ফিরে যান আঙ্গক্রিশ রঘুবংশী। এরপর হরনূর সিংহের সঙ্গে জুটি বাঁধেন শাইক রশিদ। ২ জনে মিলে ৪৮ রান বোর্ডে যোগ করেন। দলের ৪৯ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ভারত। রাজ ৩৫ রান করে ফিরে গেলেও জয়ের ভিত গড়ে দিয়ে যান। শেষ পর্যন্ত দীনেশ বানাকে সঙ্গে নিয়ে দলকে জয় এনে দেন নিশান্ত সিন্ধু। তিনি ৫০ রানে অপরাজিত থেকে যান।

বিশ্ব সেরার ট্রফি জেতার পরেই বিসিসিআই-র পক্ষ থেকে জানানো হয়েছে, প্রত্যেক ক্রিকেটারকে ৪০ লাখ টাকা করে আর্থিক পুরস্কার দেওয়া হবে। প্রত্যেক সাপোর্ট স্টাফ পাবেন ২৫ লাখ করে।

 

Image source – Google