রদল-বদল রাজ‌্য বিজেপির (BJP) নেতৃত্বে। সুকান্ত মজুমদারের বদলে (Sukanta Majumder) বঙ্গ বিজেপির (West Bengal BJP) সভাপতি হতে চলেছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আর নভেম্বর-ডিসেম্বর মাসের মধ্যেই তা ঘোষণা হতে চলেছে।আসলে রাজনীতিতে সুকান্ত মজুমদারের বয়স বেশী নয়। তাই রাজ্য সভাপতি পদে সুকান্ত মজুমদারকে মানতে নারাজ বিজেপির একাংশ। তার ওপর জেলায় জেলায় ক্রমাগত বেড়ে চলেছে বিক্ষুব্ধদের সংখ্যা। এমত অবস্থায় বাংলার বিজেপির রাশ ধরতে বিরাট বদল আনতে চায় দীন দয়াল উপাধ্যায় মার্গের নেতারা।

জানা যাচ্ছে,নতুন বিরোধী দলনেতা করা হবে মনোজ টিগ্গাকে। সুকান্ত মজুমদারকে কেন্দ্রীয় সম্পাদক বা সংসদীয় দলের কোনও পদ দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

শুভেন্দুকে রাজ‌্য সভাপতি পদে নিয়ে আসার বিষয়টি নিয়ে দলের নয়া পর্যবেক্ষকরা ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিএল সন্তোষ সব কিছুই ঠিকঠাক করে ফেলেছেন বলে জানা গিয়েছে। এবার দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সঙ্গে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

কিন্তু এখানে উঠে আসছে আরও একটা জল্পনা। আরএসএস (RSS) চাইছে দলের প্রাক্তন রাজ‌্য সভাপতি তথা বর্তমানে সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষকে বাংলায় আবার সক্রিয় করতে। কিন্তু অপর দিকে বিজেপর একাংশ মনে করছে সুকান্ত বা শুভেন্দু (Suvendu Adhikari) সর্বস্তরের বিজেপিকে নিয়ে চলতে পারছেন না। গোটা দেশের বিজেপির নেতা-কর্মীদের কাছে পৌঁছতে পারছেন না। যেটা তাঁদের থেকে ভালো করতে পারবেন দিলীপ।

আদি বিজেপির নেতা-কর্মীদের বড় অংশ প্রাক্তন রাজ‌্য সভাপতি দিলীপ ঘোষকে বেশ পছন্দও করে। কিন্তু আরএসএস চাইছে বাংলায় দিলীপ ঘোষকে সক্রিয় করতে। অন্যদিকে, দিল্লি থেকে বিজেপির হাইকমান্ডের মত, দিলীপ সর্বভারতীয় সহ-সভাপতি পদেই থাকুন। সহ-সভাপতি পদে রেখেই বাংলায় কোনও বাড়তি দায়িত্ব দিলীপ ঘোষকে (Dilip Ghosh) দেওয়া হতে পারে বলেও জানা যাচ্ছে।

প্রসঙ্গত,এই মুহূর্তে বঙ্গ বিজেপিতে আদি-নব‌্য দ্বন্দ্ব চরমে। একাধিক কমিটিতে পুরনো ও যোগ‌্য নেতাদের জায়গা দেওয়া হচ্ছে না বলে দলের মধ্যে ক্ষোভ।

ইতিমধ্যে বঙ্গ বিজেপির (WB BJP) কোর কমিটি ঘোষণা হয়েছে। যেখানে জায়গা না পেয়ে সরাসরি রাজ‌্য সভাপতি সুকান্ত মজুমদার ও রাজ‌্য সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তীকে নিশানা করে তাঁদের ‘অযোগ‌্য’ নেতা বলে বেনজির আক্রমণ করেছেন দলেরই সাংসদ সৌমিত্র খাঁ। আবার জোন ও বিভাগের দায়িত্ব বণ্টন নিয়েও ক্ষোভ শুরু হয়েছে। দলের কোন্দল যেভাবে বেআব্রু হয়ে পড়েছে, পঞ্চায়েত ভোটের আগে ভাবাচ্ছে কেন্দ্রীয় নেতাদের। তবে রদবদলের প্রক্রিয়া জারি রেখেছে শীর্ষ নেতৃত্ব। বঙ্গ বিজেপির খোলনলচে বদলাতে চায় দিল্লি। সেই মতো পঞ্চায়েত নির্বাচনের আগে বঙ্গ বিজেপির সংগঠনে আরও রদবদল করবে কেন্দ্রীয় নেতৃত্ব। আর সেই প্রক্রিয়ার মধ‌্য দিয়েই নভেম্বর-ডিসেম্বরের মধ্যে রাজ‌্য সভাপতি পদে শুভেন্দু অধিকারীকে আনা হবে বলেই সূত্রের খবর।

 

আরো পড়ুন:Dilip Ghosh:বিরোধিতাটাই ভালো করতে পারে বামেরা, সরকারটা ওরা চালাতে পারে না:দিলীপ ঘোষ!