কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন হান্ডি ফিশ কিভাবে বানাবেন

হান্ডি ফিশ (Handi fish)বানানোর জন্য মাছ পরিষ্কার করে ধুয়ে ওতে ,হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে।বাজার থেকে একটি মাটির পাত্র কিনে এনে সেটা ভালো করে ধুয়ে শুকিয়ে রেখে দিন। যাতে রান্নার সময় মাটি না ওঠে। এবার মাটির হাড়িতে সরষের তেল গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একদম সোনালী করে ভেজে নিন।

এবার একে একে আদা বাটা,রসুন বাটা, পেঁয়াজ বাটা দিয়ে হালকা হাতে নাড়িয়ে পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

কিছুক্ষণ কষার পর দেখবেন মশলাটা থেকে গন্ধ ছাড়বে ও তেল ছেড়ে যাবে। তেল ছেড়ে গেলে আগে থেকে ম্যারিনেট করা মাছ টা হাঁড়ির মধ্যে দিয়ে দেবেন। এবার ঐ মাটির হাড়িতে পরিমাণমতো জল দিয়ে হাঁড়ির মুখ টা আগে থেকে মেখে রাখা আটা দিয়ে বন্ধ করে দিতে হবে।

এবার কম আঁচে রেখে দিন । ১৫ থেকে ২০ মিনিট পর ঢাকনা খুলে গরম মসলার ছড়িয়ে দিলেই তৈরি হান্ডি ফিশ (Handi fish )এবার পরিবেশন করুন ভাত পোলাও কিংবা রুটির সাথে।