কেউ ঝুলে থাকা ত্বক( skin care)চায় না; আমরা সবসময় তরুণ দেখতে চাই। যাইহোক, বয়স আপনার পক্ষে না থাকলে, আপনার ত্বক ঝুলে যাওয়ার প্রক্রিয়ায় রূপান্তরিত হয়। ঝুলে যাওয়া ত্বকের চিন্তা যদি আপনাকে বিরক্ত করে তবে আপনার চিন্তা করার দরকার নেই কারণ ত্বককে টানটান করার অনেক ঘরোয়া প্রতিকার আপনি চেষ্টা করতে পারেন।

সময়ের সঙ্গে সঙ্গে শরীরের বয়স বাড়লেও ত্বকের বয়স না বাড়ুক,ত্বক ঝুলতে( skin care) শুরু করে এমনটা যদি না চান, তা হলে নিয়মিত নিম তেল দিয়ে ত্বকের ম্যাসেজ করতে ভুলবেন না যেন! এমনটা করলে বলিরেখা কমতে শুরু করে। সেই সঙ্গে স্কিন টানটান হয়। ফলে ত্বকের বয়স কমতে সময় লাগে না।

অনেক সময় আমাদের সময়ের আগেই মুখে বয়সের ছাপ পড়ে যায়, ত্বক ঝুলে ( skin care)যাওয়ার মত সমস্যা দেখা যায় ।চোখের নিচে বলিরেখার সৃষ্টি হয়। রোজ রাতে ঘুমানোর আগে এক ফোঁটা অলিভ অয়েল নিয়ে গোটা মুখে ম্যাসাজ করুন। অলিভ অয়েল(Olive oil) এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের বয়স ধরে রাখে এবং ত্বক টানটান রাখে।

 

শুষ্ক ত্বককে হাইড্রেট করতে, ফ্রি র‌্যাডিক্যালের ক্রিয়াকলাপের বিরুদ্ধে লড়াই করতে, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে ত্বককে পরিষ্কার রাখতে এবং এই সুবিধাগুলি ত্বকের ঝুলে( sagging skin) যাওয়াকে রোধ করতে সাহায্য করতে পারে, এটিকে মসৃণ এবং তরুণ করে তোলে।

 

ত্বককে টানটান করতে এবং বার্ধক্যের লক্ষণগুলি রোধ করতে রাতে কফি ব্যবহার করা যেতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে দেয়। যখন এটি স্ক্রাব হিসাবে ব্যবহার করা হয়, এটি ত্বককে এক্সফোলিয়েট করে।অ্যালভেরা জেল ও কফির স্ক্রাব ব্যবহার করলে তা কোষগুলোকে উদ্দীপিত করে। সেইসঙ্গে উজ্জ্বল করে ত্বককেও

 

দই ত্বককে মসৃণ করে এবং কুঁচকে যাওয়া ত্বককে টানটান করতে সাহায্য করে। এতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড। দই ত্বকে লাগালে এতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড ছিদ্রগুলোকে সঙ্কুচিত করতে কাজ করে, ফলে ত্বক টানটান ও মসৃণ হয়।

 

ডিমের সাদা অংশে অ্যালবুমিন প্রোটিন থাকে, যা ত্বকের ঝুলে যাওয়ার জন্য দুর্দান্ত প্রতিকার করে। এটি ত্বক টানটান করা আর উজ্জ্বল করতে এটা বিশেষ কাজ করে।ডিমের সাদা অংশ চামড়া টানটান করতে পারে, ত্বকের অতিরিক্ত ছিদ্র ভরাট করে। একটা মাক্স তৈরি করুন সঙ্গে আপনি লেবুর রসও যোগ করতে পারেন। আপনার পুরো মুখে এই তরল অংশ লাগিয়ে অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত।শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

 

Image source-google