দেশে প্রথমবার হিন্দিতে পড়ানো হবে ডাক্তারি, নতুন বই প্রকাশ করলেন (Amit Shah) অমিত শাহ

হিন্দিতে লেখা ডাক্তারি বই পড়ানো হবে পড়ুয়াদের। মধ্যপ্রদেশের প্রথম বর্ষের ডাক্তারি পড়ুয়াদের জন্য লেখা সেই বইগুলি প্রকাশ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভোপালের ওই অনুষ্ঠানে শাহ ছাড়া উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও রাজ্যের চিকিত্‍সা শিক্ষামন্ত্রী বিশ্বাস কৈলাস সারং।

এদিনের অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ” আগামিদিনে যখনই ইতিহাস লেখা হবে, আজকের দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ দেশের

শিক্ষাক্ষেত্রের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ‘ব্রেইন ড্রেন’ থেকে ‘ব্রেইন গেম’ এ দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।”

“বিজেপির শিবরাজ সিং চৌহান দেশের প্রথম বার হিন্দিতে ডাক্তারি পড়ানো শুরু করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে মান্যতা দিয়েছেন।

জাতীয় শিক্ষা নীতির মাধ্যমে প্রধানমন্ত্রী মোদি মাতৃভাষায় শিক্ষায় বিশেষ জোর দিয়েছেন। এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত।”

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বক্তব্য রাখার সময় উচ্ছ্বসিত হয়ে বলেন, “আজ অমিত শাহ দরিদ্রদের সন্তানদের জন্য নতুন ভোরের সূচনা করলেন।

অনেকেই মেডিক্যাল কলেজগুলিতে ভরতি হতেন। কিন্তু ইংরাজির ফাঁদে পড়ে পরীক্ষায় পাশ করতে না পেরে পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হতেন।”

উল্লেখ্য, শিবরাজ আগেই জানিয়েছিলেন, “এমন ধারণা আমূল বদলে যেতে চলেছে যে মাতৃভাষায় ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব নয়।

হিন্দি মাধ্যমে শিক্ষালাভ করেও যে জীবনে এগিয়ে যাওয়া যায়, তা প্রমাণ করতেই নতুন এই পদক্ষেপ করলাম আমরা।”

শাহ (Amit Shah) বলেন, “প্রধানমন্ত্রী মোদি হিন্দি, মারাঠি, তামিল, তেলেগু, গুজরাতি, মালয়ালি থেকে বাংলা পর্যন্ত সব ভাষায়

মেডিসিন এবং ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষা প্রদানের মিশন শুরু করেছেন। প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি অনুযায়ী, আমাদের ভাষাকে গুরুত্ব দেওয়া হচ্ছে এবং ১২টি ভাষায় প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।”