কালীপুজো, দীপাবলি এবং ছটপুজোর আগে প্রতিবছরই এসময় পরিবেশ দূষণ রুখতে সবুজ বাজি পোড়ানোর দাবিতে আদালতে (Court) মামলা হয়।এবারও অন্যথা হয়নি।মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চে এই মামলা শুনানি ছিল।আর সেই মামলার শুনানিতে কালীপুজোয় সবুজ বাজির ব্যবহার নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

জানা যায়,এদিনের শুনানিতে জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ জানায়, বাজি বাজারে ‘সবুজ’ বাজি বিক্রি হচ্ছে কিনা তা নিশ্চিত করতে হবে পুলিশকে। সেই জন্য রাজ্য পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় দুই সংস্থা ন্যাশনাল এনভায়রমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইস্টিটিউট (নিরি) এবং পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোসিভ সেফটি অর্গানাইজেশন (পেসো) নজরদারি চালাবে।

আরো জানানো হয়,পুজোর ছুটির পরে আদালত খোলার এক সপ্তাহের মধ্যেই কলকাতা পুলিশ কমিশনারকে সেই রিপোর্ট জমা দিতে হবে।বলা হয়েছে, দীপাবলি রাতে যে বাজিগুলো পোড়ানো হবে তা কতটা পরিবেশবান্ধব বা বাজি ব্যবসায়ীরা যে বাজি বিক্রি করবেন সেটাও কতটা পরিবেশবান্ধব তার পরীক্ষা-নিরীক্ষার শুধুমাত্র রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদই করবে না। তাদের সঙ্গে করবে কেন্দ্রীয় দুই সংস্থা।