মেকআপ ছাড়াও যে নিজেকে সুন্দর দেখানো চায় সেটা কি জানেন। পার্লারে গিয়ে হাজার হাজার টাকা নষ্ট না করে আর দামি দামি কসমেটিক্স ব্যবহার না করেও নিজেকে সুন্দর দেখানো যায়। কিন্তু কিভাবে জেনে নিন আজকে

 

প্রথমে মুখ ধুয়ে নিন। স্কিন কেয়ার একটি চাবিকাঠি। মেকআপ ছাড়া সুন্দর চেহারা দেখানো যায়।ত্বকের যত্নে মেকআপ ব্যবহার বন্ধ করুন , আপনার ত্বকের ধরন অনুসারে একটি ভাল ফেসিয়াল ওয়াশ খুঁজুন এবং এটি দিনে দুবার একবার সকালে এবং একবার রাতে ব্যবহার করুন।

 

এরপর আপনি টোনার ব্যবহার করতে পারেন। একইভাবে মেকআপ করার আগে ও মেকআপ তোলার পরেও আপনি টোনার লাগিয়ে নিতে পারেন। অবশ্যই মুখ পরিষ্কার করে তবেই টোনার লাগাবেন। তার জন্য একটি তুলোর প্যাডে পরিমাণ মতো টোনার নিয়ে মুখের ত্বকে বুলিয়ে নিন। আপনার মুখ থাকবে উজ্জ্বল ও সুন্দর। টোনার লাগানোর পর অবশ্যই আপনার ফেস সিরাম ও ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

 

সর্বদা এমন একটি ময়েশ্চারাইজার বেছে নিন যা আপনার ত্বকের ধরন অনুসারে উপযুক্ত। আপনার যদি সেনসিটিভ ত্বক থাকে তবে মৃদু এবং অগন্ধযুক্ত ব্যবহার করুন। আপনি ব্রণ প্রবণ হলে তবে তৈলাক্ত কিছু মশ্চারাইজার থেকে দূরে থাকুন।শুষ্ক ত্বকের ধশিয়া মাখন বা অ্যালোভেরার মতো পুষ্টিকর উপাদান সহ ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

 

সানস্ক্রিন( sunscreen)মেখে কখনো সরাসরি সূর্যের আলোয় যেতে নেই। একে সানস্ক্রিন কোন কাজ তাই রোদে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন।সানস্ক্রিন কেনার সময় অবশ্যই আপনাকে দেখে নিতে হবে যে এতে এসপিএফ ৩০ বা তার বেশি আছে কি না। কম এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করা বন্ধ করতে হবে। এরপর আপনি আমার পছন্দের মত লিপগাম ব্যবহার করুন যেটি আমরা ঠোঁটকে মশ্চারাইজার এবং গোলাপি করবে।

যদিও মেকআপ ছাড়া কীভাবে সুন্দর দেখা যায় তার একটি নির্দেশিকা, তবুও আপনি সময়ে সময়ে এটি পরতে চান। এটি একেবারেই ঠিক আছে, তবে শুধু নিশ্চিত করুন যে আপনি যখন মেকআপ পরেন, আপনি ঘুমানোর আগে এটি পুরোপুরি খুলে ফেলতে ভুলবেন না। রাতারাতি রেখে দেওয়া মেকআপ ছিদ্র আটকে দিতে পারে এবং ব্রণ হতে পারে। আপনার নিয়মিত মুখ ধোয়ার পরিবর্তে মেকআপঅপসারণের জন্য একটি নির্দিষ্ট মেকআপ অপসারণকারী পণ্য, যেমন ফোমিং ক্লিনজার বা ক্রিম ব্যবহার করুন। মাস্কারা, আইশ্যাডো এবং আইলাইনার পরিষ্কার করতে একটি বিশেষ চোখের মেকআপ রিমুভার ব্যবহার করুন।

 

ভিতরে থেকে আপনার ত্বকের যত্ন নিন. প্রতি রাতে কমপক্ষে 8 ঘন্টা ঘুমাতে এবং প্রচুর পরিমাণে জল পান করতে ভুলবেন না। ঘুম আপনার ত্বককে মেরামত করার আপনাকে তাজা এবং আপনার চোখের নিচে ডার্ক সার্কলে দূর করে যখন জল পান করা ত্বককে হাইড্রেট করে এবং ভেতর থেকে এটিকে বিশুদ্ধ করে, বিষাক্ত পদার্থগুলিকে বের করে দেয়।

Image source-google