ব্যবসায়ী আমির খানের (Amir Khan) প্রায় ৪৮ লক্ষ টাকার ক্রিপ্টকারেন্সি ‘ফ্রিজ’ করা হল।ইডি সূত্রে জানা গিয়েছে, একটি ই ওয়ালেটের মাধ্যমে আমিরের ই-নাগেটস আর অন্য গেমিং ও ডেটিং সাইট থেকে জালিয়াতি করে হাতানো কোটি কোটি টাকা ক্রিপ্টোকারেন্সিতে পরিবর্তন করা হয়।সেই সূত্র ধরেই আমিরের আরও টাকার হদিশ পায় ইডি।

উল্লেখ্য,গেমিং অ্যাপ চালিয়ে প্রতারণা’র অভিযোগে সম্প্রতি গ্রেফতার হয়েছেন গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খান।পূর্বেই আমির খানের বাড়ি থেকে উদ্ধার হয়েছিল ১৭ কোটি ৩২ লাখ টাকা।আটক করা হয়েছিল ১২ কোটি টাকার ক্রিপ্টোকারেন্সি। পাওয়া গিয়েছিল, আরও ৭০ কোটি টাকার হদিশ। তারপর ফের ৪৭ লক্ষ ৬৪ হাজার টকার ক্রিপ্টোকারেন্সি মিলল। এই ক্রিপ্টোকারেন্সি বাজেয়াপ্ত করা হয়েছে। ইডি সূত্রে খবর, আরও টাকা ও ক্রিপ্টোকারেন্সি’র খোঁজ চলছে।

মূলত,তার বিরুদ্ধে থাকা পার্ক স্ট্রিট থানায় অভিযোগের ভিত্তিতে গাজিয়াবাদ থেকে লালবাজারের গোয়েন্দারা তাকে গ্রেপ্তার করেন। গোয়েন্দাদের কাছে খবর, বিদেশে পড়াশোনা করেছিল সে। সেখান থেকেই গেমিং অ‌্যাপের মাধ‌্যমে প্রতারণার বিষয়টি সে জানতে পারে। মধ‌্য প্রাচ্যের ওই দুই দেশে তার কয়েকজন আত্মীয় আছেন। আমির নিজেও হাওলার কারবারের সঙ্গে জড়িত। সেই সূত্র ধরে প্রথম দিকে প্রতারণা ও জালিয়াতির বিপুল টাকা হাওলায় পাঠাত বিদেশে।কিন্তু ওই ব‌্যাপারে ইডির হাতে যে তথ‌্য আসছে, তা জানতে পেরেই ক্রমে আমির বিটকয়েনে লগ্নি করতে শুরু করে।

লালবাজার গোয়েন্দা বিভাগ সূত্রে খবর, ১৪৭টি ব‌্যাংক অ‌্যাকাউন্টে ৫০ কোটি টাকার উপর লেনদেনের অভিযোগ উঠেছে আমিরের বিরুদ্ধে। কিন্তু অন্তত ১০০ কোটি টাকা সে বিটকয়েনে পরিবর্তন করেছে। তার কয়েকজন নিকটাত্মীয়র মাধ‌্যমে ক্রিপ্টোকারেন্সিতে টাকা রাখে সে। সেই টাকাই প্রয়োজনমতো ভাঙিয়ে নিত। আবার বিদেশ থেকে টাকার লেনদেনের জন‌্য হাওলার কারবারও কাজে লাগাত। গেমিং অ‌্যাপের মাধ‌্যমে টাকা তুলে প্রথমে অ‌্যাপ ব‌্যবহারকারীদের টাকা ফেরতও দিয়েছিল। পরে তিনটি অ‌্যাপ বন্ধ করে দিয়েই ব‌্যবহারকারীদের লগ্নি করা টাকা হাতিয়ে নেয় সে। প্রথমে তার পারিবারিক পরিবহণ ব‌্যবসায় তিনটি মালবাহী গাড়ি ছিল। কয়েক বছরের মধ্যে সেই মালবাহী গাড়ির সংখ‌্যা গিয়ে দাঁড়ায় প্রায় ৯০টি। এই তথ‌্যগুলিও যাচাই করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

 

আরো পড়ুন: ED:নিউটাউনের ফ্ল্যাটেও আনাগোনা ছিল আমির খানের!সাতসকালেই হানা দিল ইডি আধিকারিক