বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। এবার ঘরে থাকা একটা মাত্র উপাদান দিয়ে আপনি করুন আপনার রূপচর্চা যেমন গ্লিসারিন ।

 

গ্লিসারিন (Glycerin)ত্বকের ময়লা ও ধুলো সরায় এবং চামড়াকে পরিষ্কার করে। গ্লিসারিন গোলাপজলের সঙ্গে মিশিয়ে ত্বক পরিষ্কার(Clear skin) করতে পারেন। রাতে শোয়ার আগে গোলাপজলে গ্লিসারিন মেশান। ভালো করে সেটা দিয়ে মুখ মুছুন। এটা নিয়মিত করুন যাতে চামড়া ভালো করে পরিষ্কার হয় এবং বন্ধ কোষগুলো খোলে। এটা চামড়ার জন্য খুবই উপকারী।

 

এক কাপ গোলাপ জল, অর্ধেক কাপ গোলাপের পাপড়ি একটু গরম করে নিন। তারপর পাপড়ি ছেঁকে নিয়ে গ্লিসারিন ও অ্যালোভেরা জুস মেশান। ফ্রিজে স্টোর করতে পারেন। নিয়মিত ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন। মধু ও গোলাপজলের মিশ্রণ ত্বক নরম রাখার জন্যে দারুন কাজে দেয়। ২০ মিনিট রাখার পর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন।

 

পায়ের ত্বকের কোমলতা ধরে রাখতে সপ্তাহে দুদিন রাতে শোয়ার আগে প্যাক লাগাতে পারেন। ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, ২ চা চামচ গ্লিসারিন, (Glycerin)২ টেবিল চামচ পাকা কলা পেস্ট ভালো করে মিশিয়ে নিন। এই প্যাক হাঁটু থেকে পায়ের পাতা পর্যন্ত লাগিয়ে ১৫ মিনিট রেখে অল্প মাসাজ করে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন। পা ভালো করে মুছে লোশন লাগান।

 

খুশকির সমস্যা প্রবল হয়। খুশকি প্রতিরোধে অস্ত্র হতে পারে গ্লিসারিন। অল্প পরিমাণে গ্লিসারিন হাতে নিয়ে হালকা হাতে মাথার ত্বকে মাসাজ করে নিন। জোরে জোরে ঘষবেন না। কারণ গ্লিসারিন চুলের গোড়া নরম করে দেয়। ফলে চুল পড়ার আশঙ্কা থাকে।

Image source-google