পেঁপের গুন জানে না অনেককেই। পেঁপে অনেক পুষ্টিকর এবং পেঁপের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। ইচ্ছা তো পেঁপের মধ্যে ভিটামিন সি আছে যা আমাদের চুলের জন্য খুবই ভালো। আমরা বেশির ভাগই বাইরে থেকে বিভিন্ন কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত ব্যবহার না করে ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান যেমন পেঁপে আজকে জেনে নিন চুয়ের যত্নে পেঁপের কিছু ব্যবহার।

 

খুশকি দূর করতেও পেঁপে( papaya)ব্যবহার করতে পারেন। পেঁপে দিয়ে তৈরি করা চুলের মাস্ক তৈরী করুন। একটি কাঁচা পেঁপে কেটে এর ভেতরের দানাগুলো ফেলে দিয়ে ব্লেন্ড করে নিন।এর সাথে আধা কাপ দই মিশিয়ে ভাল করে । এবার, তৈরিক এই পেস্ট আপনার চুলে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর, ভাল করে চুল ধুয়ে ফেলুন। সমস্ত খুশকি চলে যাবে।

 

পেঁপেতে( papaya) পাওয়া হাইড্রক্সি স্যালিসিলিক অ্যাসিড চুলের বৃদ্ধির বাড়াতে সাহায্য করে ।পেঁপের কিউব চারপাশে ব্লেন্ড করুন, ছেঁকে নিন এবং আপনার মাথার ত্বকে এবং চুলের দৈর্ঘ্যে লাগান। এটি 30 থেকে 45 মিনিটের জন্য ছেড়ে দিন (যত বেশি তত ভাল)। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। একটি হালকা শ্যাম্পু ব্যবহার করুন বা আপনি যদি বাড়ি থেকে বের না হন তবে শ্যাম্পু করবেন না। চুলে কিছু তেল লাগিয়ে পরের দিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

 

সুন্দর এবং সিল্কি চুলের জন্য পেঁপে এবং কলা একসাথে ব্রেন্ড করে চুলের গোড়া থেকে চুলের ডগা অব্দি লাগিয়ে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন । সপ্তাহে একবার দুবার ব্যবহার করুন। রুক্ষ চুলের জন্য এটি খুব ভালো রেমেডি ।

Image source-google