কলকাতা স্টাইলের এগ রোল হল একটি অনন্য এবং সুস্বাদু রেসিপি, যেখানে রান্না করা রুটিগুলিকে ডিমের মিশ্রণ দিয়ে আবৃত করে আবার রান্না করা হয় এবং তারপরে পেঁয়াজ, কাঁচালঙ্কা এবং সসের পুরে রোল করা হয়।

টেক্সচার এবং স্বাদের এই আশ্চর্যজনক কম্বিনেশনের কলকাতার আন্ডা রোল তরুণ থেকে বৃদ্ধ সবাইকেই খুশি করে। প্রাতঃরাশের মধ্যাহ্ন ভোজ থেকে সন্ধ্যের স্ন্যাক্স যেকোনো সময়ে উপভোগ করা যেতে পারে এগ রোল।

উপকরণ:

পরোটা বানানোর জন্য আমাদের যা লাগবে – ‍‍300 গ্রাম ময়দা (ময়দা), স্বাদ মতো লবণ, ডালডা, উষ্ণ জল(ময়ানের জন্যে)

ফিলিং- এর জন্য আমাদের যা লাগবে – ‍4টি ডিম, ২টো বড়ো পেঁয়াজ, স্বাদ মতো কাঁচালঙ্কা, 1টি পাতিলেবু, 1-2 চা চামচ চাট মসলা, 1-2 চা চামচ বিটনুন, টমেটো সস, চিলি সস

প্রণালী: পরোটা বানানোর জন্য একটি বড়ো পাত্রে ময়দা, লবণ এবং ডালডা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার গরম জল দিয়ে ময়দাটি প্রায় 5 মিনিটের জন্য মাখুন যতক্ষণ না এটি নরম এবং মসৃণ হয়। তেলের প্রলেপ দিয়ে, বাটিটি ঢেকে দিন এবং 30 মিনিটের জন্য বিশ্রাম দিন।

এবার ময়দা থেকে লেছি করে বড় একটি ডিস্কে বেলে নিন। একটি সমতল ফ্রাইং প্যান বা কড়াইতে প্রায় কিছুটা তেল গরম করে তাতে এক করে পরোটা গুলি ভেজে নিন এবার পরোটার ওপর ফেটানো ডিম ছড়িয়ে ভালো করে ভেজে নিন। পরোটা ভাজা হয়ে গেলে একে একে পেঁয়াজ, কাঁচালঙ্কা লেবুর রস, বিটনুন, চাটমসলা, টমেটো সস ও চিলি সস দিয়ে একটি আঁটসাঁট রোল তৈরি করুন, নিশ্চিত করুন যে ফিলিংটি পরোটার মধ্যে আবদ্ধ থাকবে। রোলের দুই-তৃতীয়াংশের চারপাশে একটি কাগজ মুড়ে নিন।

আরও পড়ুন…Recipe : চিকেন বাটার মাসালা তৈরী করুন এই ভাবে