পুজো মানেই ভোগের খিচুড়ি হতেই হবে । অনেক সময় আমরা বাড়িতে চেষ্টা করলেও পুজোর মতো ভোগের খিচুড়ি স্বাদ পাওয়া যায় না। আজকে দেখে নিন ভোগের খিচুড়ি বানানোর সহজ উপায় যা একদম আপনাদের মা দিদাদের হাতের মত স্বাদ পাবেন।

 

গোবিন্দভোগ চাল আধঘন্টা মত ভিজিয়ে রাখুন। পাশাপাশি মুগের ডাল হালকা ভাজুন যতক্ষণ না একটি গন্ধ বেরোয় । তারপর ভালো করে জল দিয়ে ধুয়ে রাখুন ।ফুলকপির টুকরোগুলো গরম পানিতে ভাপিয়ে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে লবণ হলুদ মাখানো আলু ভেজে নিন। তারপর ফুলকপি ভেজে তুলে রাখুন।

 

 

হাঁড়িতে সামান্য পরিমাণে সর্ষের তেল দিয়ে তাদের শুকনো লঙ্কা, দুটো তেজপাতা, এলাচ এবং পাঁচফোড়ন দিয়ে তাতে আগে আগে থেকে কেটে রাখা টমেটো কুচি দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এবার একটি বাটিতে হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, এবং আদাবাটা সামান্য পরিমাণে জল মিক্স করে হাঁড়িতে দিয়ে ভালোভাবে কষাতে হবে।

 

 

মসলা কষানো হয়ে গেলে চাল আর ডাল একসাথে দিয়ে খানিকক্ষণ নাড়তে হবে। আগে থেকে ভেজে রাখা ফুলকপি এবং আলু গুলো দিয়ে দিন । এরপর পরিমাণমতো গরম জল দিয়ে ঢাকা দিয়ে দিন। ঢাকনা খুলে নাড়তে থাকুন যাতে নিচে লেগে না যায় । চাল এবং ডাল সেদ্ধ হয়ে গেলে সামান্য চিনি আর কাঁচা লঙ্কা দিয়ে নামিয়ে ফেলুন এই ভোগের খিচুড়ি ।

Image source-google