চোখের চারপাশের কালো দাগ আপনার সৌন্দর্যকে নষ্ট করে দেয়। এ নিয়ে বিব্রত অনেকেই। মাঝে মধ্যেই দেখা যায় অল্প বয়সেই চোখের নিচে কালো দাগ পড়তে। আমাদের চোখের নিচে যে ত্বক আছে, তার নিচে অনেক ছোট ছোট রক্তনালী বয়ে গেছে। এই রক্তনালী গুলী ধীরে ধীরে বড় হতে থাকে যার দরুণ চোখের নিচের ত্বক কালো হতে থাকে। চোখের নিচের অংশে ফ্লুইড জমা হতে থাকে ফলে চোখের নিচে কালো হয়ে যায়।

এর পিছনে কারনগুলি হতে পারে – মানসিক চাপে থাকা বা অতিরিক্ত দুশ্চিন্তায় থাকা, পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়া, শরীর থেকে অতিরিক্ত পরিমানে জল বেরিয়ে যাওয়া ইত্যাদি। আমরা চোখের নিচের কালি ঢাকার জন্য অনেক ধরনের ফাউণ্ডেশন কিনে ব্যবহার করে থাকি।

এই কালো দাগ দূর করতে পর্যাপ্ত ঘুম ও সুষম খাদ্যাভ্যাসও জরুরি।

আসুন জেনে নিই চোখের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে-

রাতে ঘুমানোর আগে দুধের সর চোখের চারপাশের ত্বকে মাখুন। কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। কিছু দিন এভাবে ব্যবহার করলে ফল পাবেন। আলু রসে তুলা ভিজিয়ে চোখের ওপর ১০ মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সমপরিমাণ টমেটো ও লেবুর রস মিশিয়ে তুলা ভিজিয়ে প্রতিদিন চোখের আশপাশে মুছে নিন অন্তত দুবার। পুদিনাপাতা পেস্ট করে লাগিয়ে রাখুন। পরে জল দিতে ধুয়ে নিন। এটি চোখের কালো দাগ দূর করার পাশাপাশি ক্লান্তিও দূর করবে। টমেটোর রসের সঙ্গে পুদিনাপাতা, লেবুর রস ও লবণ মিশিয়ে পান করুন নিয়মিত। এটি চোখের নিচের কালো দাগ দূর করে।

আরও পড়ুন…Dandruff: চুল থেকে খুশকি দূর করবেন কিভাবে?