দীর্ঘ আড়াই বছরের প্রতীক্ষার অবসান।দেবীপক্ষের আগেই খুলে গেল নবনির্মিত টালা ব্রিজ।বৃহস্পতিবার বহু প্রতীক্ষিত টালা ব্রিজ উদ্বোধন করার পাশাপাশি আরও তিনটি নতুন সেতু তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মমতা বলেন, ‘‌সরকারের আরও তিনটি উড়ালপুল তৈরির পরিকল্পনা রয়েছে। একটি টালা থেকে ডানলপ, অন্যটি পাইকপাড়া থেকে শিয়ালদহ।তৃতীয়টি এয়ারপোর্টের এক নম্বর গেট থেকে যশোর রোড।’

টালা ব্রিজ (Tala Bridge) উদ্বোধন করে মুখ্যমন্ত্রী আরো বলেন, ‘‌এলাকার সবাইকে ধন্যবাদ জানাই। ফুটপাত, সার্ভিস রোড নিয়ে কিছু ইস্যু আছে। আমি পূর্ত দফতরকে বলব, তিন মাসের মধ্যে দেখে নিতে।’‌ সেইসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এখনই ভারী যান-বাহন চলার অনুমতি দেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত, মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ব্রিজের স্বাস্থ্যপরীক্ষা করা হয়। ২০১৯ সালে পুজোর আগে সেই পরীক্ষার রিপোর্ট জমা দিয়ে সরকারি সংস্থা রাইটস জানায়, ব্রিজ ভেঙে নতুন করে নির্মাণ করা উচিত। ওই বছরই পুজোর আগে সেতু দিয়ে বন্ধ হয়ে যায় যান চলাচল। ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে ব্রিজ ভাঙার কাজ শুরু হয়। তার পরই করোনা অতিমারি চলে আসে। এপ্রিলে ব্রিজ ভাঙার কাজ শেষ হয়।

এর পর অগস্ট মাসে শুরু ব্রিজ নির্মাণের কাজ। নির্মাণকারী সংস্থা লারসেন অ্যান্ড টুবরো লিমিটেড এই কাজ শুরু করে। এই বছর জানুয়ারি মাসে পূর্ত দফতর জানিয়ে দেয়, এপ্রিলে খুলে যাবে ব্রিজ। কিন্তু সময়ে সেই কাজ শেষ হয়নি। ব্রিজ নির্মাণে ৪৬৮ কোটি খরচ হয়েছে। ৭৫০ মিটার দীর্ঘ এই টালা সেতু কলকাতা এবং শহরতলির মূল সংযোগকারী সেতু। এতদিন পর ফের জুড়ল কলকাতা এবং শহরতলি। ব্রিজ খুলে যাওয়া খুশি নিত্যযাত্রীরা।

 

আরো পড়ুন:Mamata Banerjee:’রাস্তা বন্ধ করে উৎসব হলেই ঘ্যাংচাং ফু করে দেব’ সুজিতকে বার্তা মমতার!