কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারে সুন্দর এবং মজবুত চুল ।এবার আর পার্লারে যেতে হবে না।প্রত্যেকটা রান্নাঘরে এমন কিছু জিনিস থাকে যা দিয়ে আমরা আমাদের চুড়েল যত্ন নিতে পারি আজকে জেনে নিন সেই গুলি

 

প্রতিটি ভারতীয় রান্নাঘরে আদা থাকা আবশ্যক। বছরের পর বছর ধরে, আমরা আমাদের দৈনন্দিন জীবনে এই ঔষধি উপাদানটিকে অন্তর্ভুক্ত করে আসছি,কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার চুল এবং মাথার ত্বকেও উপকার করে।চুল পড়া রোধ করতে আদা চুলে ভালো করে ধুয়ে ছোটো টুকরো করে কেটে এবার একটি পাত্রে নারকেল তেল গরম করুন| আদার টুকরোগুলি ওতে দিয়ে খুব কম আঁচে ২০-২৫ মিনিট ধরে তেল নাড়তে থাকুন| এতে আদার সম্পূর্ণ রস তেলের সাথে মিশে যাবে| ২৫ মিনিট পর গ্যাস বন্ধ করুন| ঠান্ডা হয়ে গেলে একটি পাত্রে ছেঁকে নিন| এবার তার সাথে অলিভ অয়েল মিশিয়ে নিন| প্রতিদিন রাতে শোবার আগে এই তেল আপনার স্ক্যাল্পে ম্যাসাজ করুন|।

 

ঘন(thick hair )করতে ডিমের জুরি মেলা ভার। ডিমের কুসুমের মধ্যে থাকা বায়োটিন চুলকে হাইড্রেট রাখতে সাহায্য করে। প্রাকৃতিকভাবে চুলকে ময়েশ্চারাইজ করে। ডিমের(Egg) সঙ্গে ভালো করে মিশিয়ে নিন লেবু ও মধু। য়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সবচেয়ে ভালো ফল পেতে প্যাক লাগানোর আগের দিন রাতে চুলে হালকা গরম তেল ম্যাসাজ করে নিন। চুল ঘন আর কোমল হবে।

 

 

পেঁয়াজে (Onion) প্রচুর ভিটামিন, মিনারেল, সালফার, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি রয়েছে । সালফার যা চুলকে তাড়াতাড়ি বাড়তে(long hair)সাহায্য করে। এবং চুল পড়া বন্ধ করে এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। পিয়াজ গুলো ব্লেন্ডারে পেস্ট করে একটা পরিস্কার কাপড় দিয়ে রসটা পুরো বার করে নিতে হবে তারপর সামান্য পরিমান তাতে জল মিশিয়ে চুলে ত্বকে লাগিয়ে ৩০ মিনিট লাগানোর পর সেটা শ্যাম্পু করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহার করলে চুলের স্বাস্থ্যের উন্নতি হবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

 

বাড়িতে ভাতের জল ফেলে না দিয়ে চাল ধোয়া জল( rice water )একটা বাটিতে রেখে দিন। সপ্তাহে তিন দিন শ্যাম্পু করার আগে ভালো করে ভাতের মাড় ভাল করে চুলে লাগান। কিছু সময় অপেক্ষা করার পর হালকা গরম জল দিয়ে চুলটা ধুয়ে নিন। এমনটা করলে চুলের গোড়ায় পুষ্টির অভাব দূর হবে। ফলে চুল পড়া সহ একাধিক স্কাল্প সম্পর্কিত রোগের প্রকোপ কমতে শুরু করবে। সেই সঙ্গে চুলের উজ্জ্বলতাও বাড়বে এবং চুল পড়া বন্ধ হবে।

Image source-google