শিক্ষক নিয়োগ মামলায় এসএসসির(SSC) প্রাক্তন চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের(Subiresh Bhaterjee) গ্রেফতারির ঘটনায় বিস্মিত গোটা রাজ্য।এরপরই এই নিয়ে মুখ খোলেন নারদ কাণ্ডে অভিযুক্ত তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)।

বুধবার সংবাদমাধ্যমের সম্মুখীন হয়ে সৌগত রায় বলেন,-“সুবীরেশবাবু কী ভাবে উপাচার্য হয়েছিলেন আমি জানি না। উনি বটানির লোক।তাঁর কী এমন মহত্‍ গুণ আমি জানি না যে একই সঙ্গে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান, উপাচার্য, আবার শ্যামাপ্রসাদ কলেজের অধ্যক্ষের পদটাও উনি ছাড়েননি। এগুলো কেন কেউ দেখেনি আমি জানি না।”

সৌগতবাবু স্পষ্ট বলেন,”তিনি গ্রেফতার হওয়ায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ক্ষতি হয়েছে।আর উপাচার্য পদের মহিমা-গরিমা অনেকটা ক্ষতিগ্রস্ত হল।শিক্ষা ব্যবস্থায় একজন উপাচার্য জেলে যাচ্ছেন, এতে আমি লজ্জিত।পার্টির প্রতি কোনও আনুগত্য ছিল বলে জানি না।ব্যক্তির প্রতি আনুগত্য হতে পারে।বিড়ম্বনায় পড়েছে পার্টি তার জন্যে।”উল্লেখ্য এসএসসি নিয়োগ দুর্নীতি কাণ্ডে একের পর এক দুর্নীতির খোলস খুলছে।পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে কয়েক কোটি টাকা উদ্ধারের পরেও সৌগত রায় বিতর্কিত মন্তব্য করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে।তাঁর জন্য যে দলের ফেস লস হচ্ছে সেকথা তিনি প্রকাশ্যেই বলেছিলেন।এদিকে সুবীরেশ ভট্টাচার্যের সঙ্গে শাসক দলের ঘনিষ্ঠতাও ছিল বেশ পুরনো।নাকি মানিক ভট্টাচার্যের হাত ধরেই শিক্ষা মহলে তাঁর উত্থান।

সূত্রের খবর,২০১৭ সালে তাঁকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেনেটের সদস্য করে সরকার। ২০১৮ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডি লিট উপাধির জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম প্রস্তাব করেন।ওই বছরই ‘নিরলস সাহিত্যচর্চার জন্য’ কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডি লিট পান মমতা।তার পরই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত হন সুবীরেশ।পরে তাঁকে হিল ইউনিভার্সিটিরও উপাচার্য নিয়োগ করে রাজ্য সরকার।এইসবের মধ্যে পার্থ চট্টোপাধ্যায়ের পর এবার সুবীরেশকে নিয়ে বিস্ফোরক মূলক মন্তব্য করে বসলেন সৌগত রায়।

 

আরো পড়ুন:Mamata Banerjee:’বদলে যাচ্ছে দেশের ইতিহাস-ভূগোল’নাম না করেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ মুখ্যমন্ত্রীর