শুধু মেকআপ করলেই হয় না, মেকআপ করার আগে কিছু জিনিসের কথা মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ । কোন রান্না হওয়ার আগে যেমন সমস্ত কিছু প্রস্তুতি করে রাখতে হয় ঠিক তেমনি মেকআপ করার আগে আমাদের ত্বক কেও ও প্রস্তুত করে নিতে হয় । আজকে জেনে নিন মেকআপ করার জন্য যে তিনটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ।

 

যাদের খুব ঘাম হয় তারা মেকআপ করার আগে বরফ ব্যবহার করুন ।বরফ ঘাম (Sweat)কমাতে খুব কার্যকরী।পরিষ্কার একটা কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে নিয়ে সেই কাপড় বেঁধে নিয়ে মুখের উপর কিছুক্ষণ ঘসুন । বরফ ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দেয় । ফলে ঘাম আর হবে না। এরপর আপনি মেকআপ করতে পারেন।

 

মেকআপ করার আগে আমাদের ত্বককে সেই ভাবে তৈরী করে নিতে হয় । মেকআপ করার আগে তোমার খুবই গুরুত্বপূর্ণ টোনার মূলত ক্লিনজিংয়ের পর ব্যবহার করতে হয়। আমরা ত্বক পরিষ্কার করার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করি, তাতে স্কিনের পিএইচ লেভেল বেড়ে যায়। স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যাওয়া এই পিএইচ লেভেল ত্বকের জন্য ক্ষতিকর। এর স্বাভাবিকতা বজায় রাখতে সাধারণত টোনার ব্যবহার করতে হয়। ত্বক পরিষ্কারের পর তাই টোনার ব্যবহার জরুরি।

 

এরপর দরকার মশ্চারাইজার ।এমনিতে ত্বকের সঙ্গে মানানসই রেডিমেড ময়শ্চারাইজার মাখতেই পারেন। আর যদি সেটা না হয় আপনিই মসরাইজার হিসাবে অ্যালোভেরা জেল। কারণ মুখে রাজ্যটা ঠিক মতো বজায় না থাকলে মেকআপ ঠিকমতো ত্বকে বসবে না । মেকআপ করার আগে মুখে মশ্চারাইজার লাগানো খুবই দরকার।

 

Image source-google