বাঙালি মানেই ভোজন রসিক। গরমকাল মানে এঁচোড়ের রমরমা। এঁচোড় কে বলা হয় ‘গাছ পাঁঠা’ মানে যদি আপনি ভালোভাবে রান্না করতে পারেন তাহলে আমি বুঝতেই পারবেন নামে সবজি খাচ্ছেন নাকি মাংস। কোন অনুষ্ঠান বাড়ি হোক না কেন এঁচোড়ের রেসিপি থাকবেই। এঁচোড় রান্নায় স্বাদেও অতুলনীয়।  নিরামিষ প্রেমীদের জন্য এটা একটা দারুন রান্না। আজকে জেনে নিন একটু অন্যরকম মালাই এঁচোড়ের (malai Echorer )কি করে বানাবেন।

 

 

মালাই এঁচোড়ের (malai Echorer )বানানোর জন্য যা যা লাগবে এঁচোড়, আলুপেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা,তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ,হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো,পরিমাণ মত নুন, রান্নার জন্য

 

প্রথমে এঁচোড় ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে। সাথে ছোট ছোট করে আলুও কেটে নিতে হবে।

 

এবার একটা পাত্রে জল গরম করে তাতে প্রথমে এঁচোড় ও কিছুক্ষন পর আলুর যুক্ত দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে সেদ্ধ করার সময় নুন ও হলুদ দিয়ে দিতে হবে।

 

এঁচোড়, আলু সেদ্ধ হয়ে গেলে সেগুলোকে জল ঝরিয়ে আলাদা করে নিতে হবে।আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল দিয়ে ফোড়ন দিতে হবে, ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। কিছু ভাজা পিয়াজ তুলে রেখে দিতে হবে রান্নার শেষে দেবার জন্য। এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , কাজু বাটা পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

 

মসলা ভালোভাবে ভাজা হয়ে গেলে দই দিয়ে হালকা নাড়িয়ে তাতে আগে থেকে করে রাখার সেদ্ধ এঁচোড় এবং আলু গুলোকে দিয়ে কষাতে হবে। এঁচোড় ভালো করে কষানো হয়ে গেলে, এবং পরিমান মত উষ্ণ গরম জল দিয়ে নাড়িয়ে দিতে ঢাকা দিয়ে ২০ মিনিট পর ঢাকনা খুলে গরম মসলার গুঁড়ো আর একটু ক্রিম দিয়ে নাড়াচাড়া করে আরো ১ মিনিটের মতন রান্না করলেই তৈরি মালাই এঁচোড়।

Image source -google