হলুদের মুখের সবচেয়ে ভালো এবং সহজ মাস্কগুলির (face mask)মধ্যে একটি হল এক-আধ চা চামচ হলুদের গুঁড়ো দুই থেকে তিন চা চামচ প্লেইন গ্রীক দই এবং এক ফোঁটা মধুর সাথে মিশিয়ে দেওয়া। এই উপাদানগুলিকে একত্রে একটি মসৃণ পেস্টে মিশিয়ে আপনার ত্বকে লাগান। আপনি এই মাস্কটি আধা ঘন্টা পর্যন্ত রেখে দিতে পারেন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।

 

একটি বাটি নিন এবং এতে সমস্ত উপাদান টেবিল চামচ তিসি বীজ(face mask) ,2 টেবিল চামচ জল, টেবিল চামচ হলুদ গুঁড়ো, টেবিল চামচ দই একত্রিত করুন যতক্ষণ না মিশ্রণটি একটি জেলের মতো হয় । এই মাস্কটি আপনার মুখে সমানভাবে লাগানোর আগে আপনার মুখ পরিষ্কার এবং তোয়ালে শুকিয়ে নিন। এটি 5 মিনিটের জন্য বা এটি শুকানো পর্যন্ত রাখুন এবং তারপর জল দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। এই মাস্কটি আপনাকে ময়শ্চারাইজড, ব্রণমুক্ত, এবং উজ্জ্বল ত্বক দেয় যা দেখতে তরুণ দেখায়। শুষ্ক ত্বক যাদের ব্রণ প্রবণ তারা এই মাস্ক থেকে প্রচুর উপকৃত হবেন।

 

শসা দিয়ে বানিয়ে ফেলুন একটি অসাধারণ অ্যান্টি-এইজিং ফেস মাস্ক (face mask)।একটা শসার খোসা ছাড়িয়ে বেটে নিন। এতে একটা গোটা পাতিলেবুর রস এবং ১ চা-চামচ মধু মিশিয়ে নিন। চোখের অংশ বাদে পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে, স্কিনটোন ইভন করতে, ত্বক উজ্জ্বল রাখতে এবং ত্বকের দৃঢ়তা বজায় রাখতে এই মাস্ক ম্যাজিকের মতো কাজ করবে।

 

 

নিমপাতা, হলুদ, , একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ, , একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে।

 

Image source-google