অসাধ্য সাধন করলো ভারতীয় বায়ুসেনা(Indian Air Force)। জানা যাচ্ছে বুধবার লাদাখের মার্খা উপত্যকার কাছে প্রায় ১৬ হাজার ফুট বেশি উচ্চতায় আটকে পড়া ইজরায়েলি নাগরিককে উদ্ধার করেছে ভারতীয় বিমানবাহিনী। এই বিষয়ে শ্রীনগরের প্রতিরক্ষা মুখপাত্র জানিয়েছেন ৩১ আগস্ট ১১৪ হেলিকপ্টার ইউনিট মার্খা উপত্যকার কাছ থেকে এক বিদেশি নাগরিককে উদ্ধার করেছে।

ভারতীয় বায়ুসেনার(Indian Air Force) তরফে জানানো হয়েছে মার্খা উপত্যকার কাছে নিমালিং ক্যাম্প থেকে তারা একটি ফোন পেয়েছিলেন যে কয়েকজন সেখানে সমস্যায় পড়েছেন। তারপরেই বায়ুসেনা গন্তব্যের উদ্দেশে রওনা হয় এবং আরাত কাহানা নামক সেই ইজরায়েলি নাগরিককে উদ্ধার করেন।

জানা যাচ্ছে আরাত কাহানা নামক সেই ইজরায়েলি নাগরিক অসুস্থ হয়ে পড়েন এবং বমি করছিলেন। তার শরীরে অক্সিজেনের পরিমাণ কমে গিয়েছিল। তিনি হাই অল্টিটিউড বা হিল সিকনেস এর কবলে পড়েছিলেন।

জানা যাচ্ছে উইং কমান্ডার আশীষ কাপুর ও ফ্ল্যাট লেফটেন্যান্ট রিদম মেগরা এয়ারক্রু নম্বর ১ হিসেবে স্কোয়াড্রন লিডার নেহা সিং এবং স্কোয়াড্রন লিডার অজিঙ্কা খের এয়ারক্রু নম্বর ২ হিসাবে গুরুত্বপূর্ণ মিশনের জন্য কয়েক মিনিটের মধ্যে বিমানে পৌঁছেছিলেন। সূত্রের খবর ক্ষিপ্ততম পথ অনুসরণ করে বিমানটি উড্ডয়নের কুড়ি মিনিটের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছে যায় এবং ১৬,৮০০ ফুট উচ্চতায় গংমারু লা পাসে ওই ক্যাম্পের কাছে পৌঁছে যায়। জানা যাচ্ছে বায়ুসেনা(Indian Air Force) যখন অবতরণ করে তখন আবহাওয়া খুবই খারাপ ছিল। কিন্তু সেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে থেকেই ইজরায়েলী নাগরিককে তারা উদ্ধার করে নিয়ে আসে।