উপযুক্ত চিকিৎসার অভাবে পর্তুগালে(Portugal) এক ভারতীয় অন্তঃসত্ত্বা মহিলার মৃত্যু হয়েছে। এই ঘটনাটি ঘটার কিছু ঘণ্টা পরেই পদত্যাগ করেছেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মার্তা তেমিদো। মনে করা হচ্ছে দেশে প্রবল সমালোচনার মুখে পড়ে তিনি এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

প্রসঙ্গত, ভারত থেকে পর্তুগালে(Portugal) ঘুরতে গিয়েছিলেন ওই তরুণী। অভিযোগ উঠছে অন্তঃসত্ত্বা অবস্থায় তরুণীকে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতলে ঘুরতে হয়। সেই ধকল সহ্য করতে না পেরে পথেই হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। ঘটনাটি জানাজানি হওয়ার পর থেকেই পর্তুগালে সমালোচনার ঝড় ওঠে স্বাস্থ্য মন্ত্রীর বিরুদ্ধে। স্বাস্থ্যমন্ত্রী কিছুদিন আগেই চিকিৎসকের অভাবে পর্তুগালে প্রসূতি বিভাগের জরুরিকালীন পরিষেবা সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। অনেকে দাবি করছেন এই সিদ্ধান্তের ফলেই অন্তঃসত্ত্বা ভারতীয় মহিলা চিকিৎসার অভাবে মারা গিয়েছেন।

জানা যাচ্ছে লিসবনের একটি হাসপাতালে ভর্তি ছিলেন ওই অন্তঃসত্ত্বা তরুণী। সেখানে উপযুক্ত চিকিৎসা পরিষেবা না থাকায় তাকে অন্য হাসপাতলে ভর্তি করার জন্য নিয়ে যাওয়া হয়। কিন্তু পথেই অ্যাম্বুলেন্সের হূদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। জরুরী ভিত্তিতে তার সন্তান প্রসব হয়। পর্তুগালে(Portugal) অন্তঃসত্ত্বা তরুনীর মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।