প্রথমে আধা কাপ কফি গুঁড়া ও এককাপের এক চতুর্থাংশ বাদামি চিনি মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটির সঙ্গে অলিভ অয়েল বা নারিকেল তেল এবং ১ টেবিল-চামচ দারুচিনিগুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। কফিতে থাকা ক্যাফেইন শরীর থেকে বাড়তি তেল ও মরা চামড়া দূর করতে সাহায্য করে।

 

 

দুই চামচ মধু, আধা চামচ চিনি এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে স্ক্র্যাব বানিয়ে নিতে পারেন। এই স্ক্র্যাব ২ থেকে ৩ মিনিট হালকাভাবে মুখে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। চিনি খুব ভালো এক্সফলিয়েটিং এজেন্ট হিসেবে কাজ করে। লেবু ত্বকের দাগ দূর করে এবং মধু ত্বকে পুষ্টি জুগিয়ে নরম ও স্বাস্থc্জ্বল করে তোলে।

 

 

বগলের কালো দাগ দূর করতে গোলাপের পাপড়ি বেশ কার্যকরী। একচা চামচ গোলাপের পাপড়ির গুঁড়া, অলিভ অয়েল, লেবুর রস ও মধু নিয়ে একটি মিশ্রণ বা পেস্ট তৈরি করুন।বগলে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০ মিনিট পর চিনি দিয়ে স্ক্রাব করুন। ভালো ফল পেতে সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

 

লবণ এবং চিনির মিশ্রণ ভালো মত করে মিশিয়ে তার মধ্যে এ লেবু দিয়ে এই মিশ্রণ টি ঠোঁটদুটো স্ক্রাপ করতে হবে সারকুলার মোশনে।৫ মিনিট ধরে যদি লেবুর সাহায্যে স্ক্রাপটি করতে পারি ঠোঁট কিন্তু খুব বেশি সুন্দর হয়ে যাবে। কালো রং পাল্টে একেবারে গোলাপি হয়ে যাবে।

 

 

Image source-google