ভারতের জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুসারে দেশের সবাই যাতে পেট ভরে ভাত খেতে পারে তা নিশ্চিত করতে এই মরসুমের জন্য চাল রপ্তানি(Rice Export) বন্ধ রাখতে বাধ্য হচ্ছে কেন্দ্রীয় সরকার। এই সমস্যার কারণ হিসেবে বর্ষাকালে কম বৃষ্টিপাত হওয়াকেই মূলত দায়ী করা হচ্ছে। বর্ষাকালে প্রয়োজনের থেকে কম বৃষ্টিপাত হওয়ার কারণে খরিপ চাষ এবছর কম হয়েছে।

চাল রফতানি(Rice Export) বন্ধ রাখার বিষয়ে বাণিজ্য এবং খাদ্যমন্ত্রীকে তরফেই জানানো হয়েছে মূলত সাদা ভাঙ্গা চাল রপ্তানির(Rice Export) ক্ষেত্রেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদিও বাসমতি চাল রপ্তানির ক্ষেত্রে কোনো রকম নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে দেশের যে সমস্ত রাজ্যে বেশি পরিমাণ ধান উৎপাদন হয় সেই সমস্ত রাজ্যে বৃষ্টিপাত কম হওয়ার ফলে অনেক কৃষক ধান চাষ না করে অন্যান্য ফসলের চাষ করেছেন। অন্যদিকে চীন সমেত বিশ্বের বিভিন্ন দেশে খরা পরিস্থিতি তৈরি হওয়ায় আন্তর্জাতিক বাজারে চালের চাহিদা রয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে দেশের অভ্যন্তরীণ চাহিদাকেই অগ্রাধিকার দিতে চাইছে কেন্দ্রীয় সরকার।

ভারতের বিভিন্ন রাজ্য যেমন বিহার, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ডে যেসব রাজ্যগুলিতে ধান চাষ ভালো হয় সেসব রাজ্যগুলিতেও এবছর ধানের ফলন মার খেয়েছে। গতবছর দেশে মোট ধান উৎপাদক অঞ্চলের পরিমাণ ছিল ৩৯ লক্ষ হেক্টর। আর এবছর সেই পরিমাণ কমে দাঁড়িয়েছে ৩৬ লক্ষ হেক্টরে।