কলেজের অধ্যাপক-অধ্যাপিকা বদলিও এবার হবে অনলাইন পোর্টালের মাধ্যমে। এমনই নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। দফতর সূত্রে জানানো হয়েছে, স্বচ্ছতা আনতেই এই নিয়ম চালু করা হচ্ছে।মূলত,রাজ্যের সমস্ত স্তরে শিক্ষক নিয়োগে একের পর এক “দুর্নীতি” প্রকাশ্যে আসছে। শিক্ষক দুর্নীতি নিয়োগ নিয়ে তদন্তে নেমে ইতিমধ্যেই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীকে বেশ কয়েকবার জেরা করেছে সিবিআই। ইডি তাঁকে গ্রেফতার করেছে। মুখ পুড়েছে সরকারের। ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে শাসক দল তৃণমূলের।

তাই শিক্ষা ও শিক্ষক সংক্রান্ত সমস্ত বিষয়ে সতর্ক রাজ্য সরকার। সতর্ক শিক্ষা দফতর। কোনও ক্ষেত্রেই যাতে নতুন করে আর দুর্নীতির বা স্বজনপোষণের অভিযোগ না ওঠে সেদিক সতর্ক দৃষ্টি রাজ্যের। নিয়োগ ও বদলি, সবক্ষেত্রেই এবার একশো শতাংশ স্বচ্ছতা বজায় রেখে এগিয়ে যেতে চাইছে সরকার।তারই অঙ্গ হিসেবে এবার কলেজের অধ্যাপকদের বদলিও অনলাইন পোর্টালে চালু করতে চাইছে উচ্চশিক্ষা দফতর। রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজে নতুন নীতি।

শুক্রবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) জানান,”স্বচ্ছতার স্বার্থে অনলাইনে বদলির ব্যবস্থা। খুব শীঘ্রই চালু হবে নতুন বদলি বিধি।” বিস্তারিত বলতে গিয়ে শিক্ষামন্ত্রী জানান, “রিয়েল টাইমে অধ্যাপক-অধ্যাপিকারা ঘরে বসেই দেখতে পারবেন, গোটা রাজ্যে কোন কলেজে বিষয়ের ভিত্তিতে কোথায় কত পোস্ট ফাঁকা আছে। যোগ্যতামান অনুযায়ী ঘরে বসেই আবেদন করা যাবে। অনলাইন পোর্টালে স্বচ্ছতার সঙ্গে বদলির আবেদন করতে পারবেন। দ্রুত এই নিয়ম চালু হবে।”

 

আরো পড়ুন:Tmc:টেটে চাকরি দেওয়ার নামে টাকা আত্মসাতের অভিযোগে শিক্ষামন্ত্রীর ঘনিষ্টের বিরুদ্ধে,পড়ল পোস্টার!