যখন চুলের স্বাস্থ্যের কথা আসে, তখন আঙুরের তেলের মধ্যে আছে অসাধারণ কিছু গুণাবলী যা আপনার মাথার ত্বক স্বাভাবিকভাবেই সিবাম, একটি তৈলাক্ত পদার্থ তৈরি করে, যা আপনার চুলকে চকচকে এবং স্বাস্থ্যকর রাখে। আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার মাথার ত্বকের সিবামের উৎপাদন কমে যায়, যার ফলে মাথার ত্বক শুষ্ক এবং শুষ্ক, ভঙ্গুর চুল হয়ে যায়।

 

আঙ্গুরের তেলের (grapeseed oil)মতো উদ্ভিদ তেলে প্রাকৃতিক কন্ডিশনার এজেন্ট রয়েছে। এগুলি ব্যবহার করে খুশকি সাথে লড়াই করতে এবং মাথার ত্বকে আর্দ্রতা পুনরুদ্ধার করতে সাহায্য করে । আঙ্গুরের বীজের তেলের সবচেয়ে হালকা ওজনের তেলগুলির মধ্যে একটি হওয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে, তাই এটি চুলকে ওজন না করে এবং এটিকে তৈলাক্ত না করেই ময়শ্চারাইজ করে এবং কন্ডিশন দেয়।

 

দুই টেবিল চামচ ল্যাভেন্ডার অয়েল এবং এক চা চামচ আঙ্গুরের বীজ দিয়ে একটি পুষ্টিকর হেয়ার মাস্ক তৈরি করা হয়। এটা সব ধরনের জন্য সর্বজনীনভাবে ভালো, কিন্তু শুষ্ক চুলের জন্য বিশেষভাবে উপযুক্ত।আলতো করে দুই থেকে তিন টেবিল চামচ আঙ্গুরের বীজ তেল গরম করুন এবং তিন থেকে চার ফোঁটা ল্যাভেন্ডার বা রোজমেরি এসেনশিয়াল অয়েল যোগ করুন।আপনার আঙ্গুলের ডগা দিয়ে আপনার মাথার ত্বকে এই গরম তেলের মিশ্রণটি প্রয়োগ করুন এবং হালকা হাতে ম্যাসাজ করুন।

 

 

আপনি আপনার চুলের জন্য একটি আঙ্গুর বীজের তেল (grapeseed oil)স্প্রে করতে পারেন যদি আপনি ফ্রিজি এবং শুষ্ক লকগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি প্রাকৃতিক প্রতিকার খুঁজছেন।

 

একটি স্প্রে বোতলে এক কাপ ফিল্টার করা জল, এক থেকে দুই টেবিল চামচ আঙ্গুরের তেল এবং কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল যোগ করুন৷ভালভাবে ঝাঁকান এবং তাত্ক্ষণিকভাবে চুল নরম করার জন্য আপনার ফ্রিজি চুলে স্প্রে করুন।

 

 

একটি বেশি পাকা কলা ম্যাশ করুন এবং এক টেবিল চামচ আঙ্গুরের বীজের তেল দিয়ে মেশান।

এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে এবং চুলে লাগান। মাস্কটি 30 থেকে 40 মিনিটের জন্য রেখে দিন। 4. গরম জল এবং একটি হালকা শ্যাম্পু দিয়ে চুলের মাস্কটি ধুয়ে ফেলুন।আঙ্গুরের তেলের মতো পুষ্টিকর উপাদান সহ হেয়ার মাস্ক চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে ।

Image source-google