দুর্ঘটনা এড়াতে নতুন ভাবনা কলকাতা পুরসভার। এবারে সাধারন জেব্রা ক্রসিং এর পরিবর্তে থ্রিডি জেব্রাক্রসিং(3D Zebra Crossing) তৈরীর চিন্তাভাবনা করছে কলকাতা পুরসভা। আইসল্যান্ডের একটি শহরের মতো এবার কলকাতাতেও থ্রিডি পেইন্টিংয়ের জেব্রাক্রসিং দেখা যেতে পারে।

কলকাতা পুরসভা সূত্রে খবর থ্রিডি জেব্রা ক্রসিং(3D Zebra Crossing) তৈরীর পরামর্শের জন্য ইতিমধ্যেই এর প্রস্তাবনা লালবাজার এর কাছে পাঠানো হয়েছে। পথ দুর্ঘটনা কমাতে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্প বাস্তবায়িত করেছেন। এর জেরে পথ দুর্ঘটনার হার কিছুটা কমেছে। আর এবার পথ দুর্ঘটনার হার আরো কমাতে থ্রিডি জেব্রা ক্রসিং তৈরীর উদ্যোগ নিতে চলেছে কলকাতা পুরসভা।

কিন্তু কিভাবে দুর্ঘটনার হার কমবে এই থ্রিডি জেব্রা ক্রসিং(3D Zebra Crossing) এর সাহায্যে? মূলত এই থ্রিডি জেব্রাক্রসিং হলে একটি ইলিউশন তৈরি হবে। ফলে যখন গাড়িচালকরা স্বাভাবিক গতি বা তার থেকেও জোরে গাড়ি চালাবেন তখন এই থ্রিডি জেব্রা ক্রসিং এর সামনে আসার সময় তাদের মনে হবে জেব্রা ক্রসিং লাইন রাস্তা থেকে খানিকটা উঠে আছে। ফলে তাতে ধাক্কা লাগার একটি আশঙ্কা তৈরি হবে এবং গাড়িচালক বিপদ এড়াতে বাধ্য হয়ে গাড়ির গতি কমিয়ে দেবেন। তাই মনে করা হচ্ছে এই থ্রিডি জেব্রা ক্রসিং এর জেরে কিছুটা হলেও দুর্ঘটনা এড়ানো যাবে। আপাতত কলকাতা ট্রাফিক পুলিশের সাথে কথা বলে তারপরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে