করোনা এখনো পুরোপুরি নির্মূল হয়নি বিশ্বে। তার মধ্যেই চিনে(China) নয়া ভাইরাসের সংক্রমণ আশঙ্কা বাড়াচ্ছে। সোমবার চীনের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন জুনোটিক ল্যাংয়া ভাইরাসের সংক্রমণ মিলেছে দেশে।

জানা যাচ্ছে চীনের(China) মূল ভূখণ্ডের শানডং এবং হেনান প্রদেশে প্রায় ৩৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। পাশাপাশি বেশ কয়েকটি প্রাণী ও সংক্রমিত হয়েছে এই ভাইরাসে। ইতিমধ্যেই তাইওয়ানের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে ভাইরাস শনাক্ত করতে এবং তার বিস্তার নিরীক্ষণের জন্য একটি নিউক্লিক অ্যাসিড পরীক্ষার পদ্ধতি ব্যবহার করবে তাইপেই।

বর্তমানে চীনে(China) নতুন ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে তাইপেই সিডিসি সর্তকতা জারি করেছে। এমনকি এই ভাইরাসের বিস্তার সংক্রান্ত খবরের প্রতি গভীর মনোযোগ দেওয়ার জন্য জনসাধারণকে আহ্বান জানানো হয়েছে।

তাইওয়ান সিডিসির ডেপুটি ডিরেক্টর চুয়াং জেন সিয়াং জানিয়েছেন ভাইরাসটি যে মানুষ থেকে মানুষের সংক্রমণ ঘটেছে তার কোন প্রমাণ মেলেনি বর্তমানে। তিনি জানিয়েছেন এখনো পর্যন্ত প্রায় ২% ছাগল, ৫% কুকুর এবং অন্যান্য গৃহপালিত প্রাণীর দেহে সেরোলজিক্যাল পরীক্ষার পরে এই ভাইরাসের হদিস মিলেছে।