দুই টুকরো পেঁপে (papaya for skin)চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশি উপকারী। এ ছাড়া বয়সের ছাপ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।



পেঁপেতে (papaya for skin)থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুব ভালো।পেঁপে ত্বকের মৃত ত্বক কোষ দূর করতে ও নিষ্ক্রিয় প্রোটিন দূর করতে সাহায্য করে অনেক। একটি পাত্রে পেঁপে তাকে মেখে তার সাথে মধু এবং কাঁচা দুধ মিক্স করে প্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। কুড়ি মিনিট পর ধুয়ে ফেলুন।ত্বক নরম হবে এবং ত্বকের কালচে ভাব দূর হবে।

 

ব্রণ সমস্যা দূর করতেও পেঁপে (papaya)অনেক কার্যকারী। পেঁপে টাকে ভালো করে পেস্ট করে ভালোভাবে মুখ ধুয়ে ওই পেস্টটা লাগান। রোজ সকালে স্নান করার আধ ঘন্টা আগে লাগাবেন। পেঁপের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণও কমাতে অনেক সাহায্য করে।

 

 

পেঁপে ত্বকের মৃত ত্বক কোষ দূর করতে ও নিষ্ক্রিয় প্রোটিন দূর করতে সাহায্য করে। এটি ত্বক জলয়োজিত করতেও সাহায্য করে। পেঁপেতে ভিটামিন এ এবং বিশেষ ধরণের এনজাইম রয়েছে। আপনি যদি উজ্জ্বল ত্বকের অধিকারী হতে চান, তাহলে মধু ও পেঁপের মাস্ক তৈরি করে ব্যবহার করতে পারেন। একটি পেঁপের অর্ধেক নিয়ে তার সাথে তিন টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি আপনার মুখ ও ঘাড়ের উপর আলতো করে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Image source-google.