দুধের সর ত্বকের নিস্তেজ(skin dullness) , শুষ্ক ভাব দূর করে আর্দ্রতা ফেরায়। অর্থাৎ ত্বকের ময়শ্চারাইজার হিসেবে কাজ করে দুধের সর বা মালাই। শুধু যে ত্বকের নিস্তেজ ভাব তাই নয় , শুষ্ক ভাব দূর করে ত্বক নরম করে তা কিন্তু নয়। দুধের সর দিয়ে মুখে ম্যাসাজ করলে স্কিনের গঠনও ঠিক থাকে।

 

গরমকাল পড়ে গেছে।কোন না কোন কারনে আমাদের সবাইকে একবার না হলেও বাড়ি থেকে বেরোতেই হয়। এমনিতেই যার ফলে আমাদের টপ নিস্তেজ এবং কালো হয়ে যাচ্ছে। অ্যালোভেরা জেলটিতে মধু মিশিয়ে একটি আইস ট্রেতে রেখে জমিয়ে নিন।রোজ বাইরে বেরোনোর আগে মুখে ওই অ্যালোভেরা বরফ দিয়ে মুখের ম্যাসাজ করবেন এতে ত্বকে আর্দ্রতা এবং ত্বকে প্রাণোচ্ছলতা বজায় থাকবে (skin dullness)।

 

ঘুমানোর(Before sleep ) আগে স্কিন কেয়ার রুটিন পালন করা খুবই দরকার। এতে আমাদের ত্বক সুস্থ এবং ভালো থাকে। ফেসওয়াশ মাখার পর মুখে টোনার ব্যবহার করুন।অনেক সময় টক নিস্তেজ হয়ে যায় ত্বকের যত্নের অভাবে ।কিছু কিছু টোনার ত্বক পরিষ্কার ও টানটান করা ছাড়াও ত্বকে আর্দ্রতা ধরে রাখতে পারে। তা ছাড়া মুখে টোনারে ভেজানো তুলো বুলিয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে। আপনি চাইলে গ্রিন টি টোনার কিংবা গোলাপজল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

 

 

Image source-google