নকশায় আধুনিকতার ছোঁয়া আনায় দেশের সেরা হল বাংলার ‘তন্তুজ’ (Tantuja)।আর তাই জাতীয় তাঁত দিবসে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রক থেকে এই পুরস্কার পাবে তন্তুজ। বৃহস্পতিবার নবান্ন ও তন্তুজকে চিঠি দিয়ে কেন্দ্র তরফে এই খবর জানানো হয়েছে।আর এই সুখবর বৃহস্পতিবার নিজে সন্ধ্যায় তিনি টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বৃহস্পতিবার টুইটে মুখ্যমন্ত্রীর বক্তব্য, ‘আমাদের রাজ্যের সর্বোচ্চ তাঁত প্রতিষ্ঠান, তন্তুজ এবার জাতীয় পুরস্কার পেতে চলেছে। অসামান্য সব নকশা তৈরির স্বীকৃতি হিসেবে ভারত সরকারের বস্ত্রমন্ত্রকের তরফে এই পুরস্কার দেওয়া হচ্ছে।’

 

আরেকটি টুইটে তিনি জানান, ‘শ্রী বীরেন বসাক ও শ্রী জ্যোতিষ দেবনাথ-সহ আরও ৭ তাঁতশিল্পীকে আমি শুভেচ্ছা জানাচ্ছি। তাঁরাও নকশা এবং বিপণনের জন্য জাতীয় পুরস্কার পাচ্ছেন।’

উল্লেখ্য,বাংলার তাঁতের গৌরব – তন্তুজ আজকের নয়, বহু পুরনো। বাংলার তাঁতশিল্প মানেই তন্তুজ। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আগ্রহে আরও উন্নতি হয়েছে রাজ্য সরকারি এই বস্ত্র বিপণীর। এখন রাজ্যের নানা প্রান্তেই তন্তুজের দোকান রয়েছে। কাপড়ের সম্ভার, অভিনব নকশা তৈরিতে আরও জোর দেওয়ার ক্রেতাও বেড়েছে। তাঁতশিল্পে একেবারে আন্তর্জাতিক মানের হয়ে উঠেছে তন্তুজ। এতকাল পর তারই স্বীকৃতি মিলছে। বাংলার বুননশিল্পকে অগ্রাহ্য করতে পারেনি কেন্দ্র। তাই এ বছর হ্যান্ডলুমের (Handloom) কাজে জাতীয় স্তরের পুরস্কার হাতে আসছে রাজ্য সরকারের এই বস্ত্রবিপণীর। সেই সঙ্গে শিল্পীদের সৃষ্টিশীলতা, পরিশ্রমকেও কুর্নিশ জানিয়েছে বস্ত্রমন্ত্রক। তাই বাংলার ৭ সেরা তাঁতশিল্পীকে বেছে নেওয়া হয়েছে পুরস্কার প্রাপক হিসেবে।

আগামী ৭ আগস্ট জাতীয় হ্যান্ডলুম দিবস (National Handloom Day)। ওইদিন দিল্লিতেই থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উপস্থিতিতে জাতীয় পুরস্কার গ্রহণ করবেন তন্তুজের কর্মকর্তারা। পুরস্কার নেবেন বাংলার তাঁতশিল্পীরাও।