গোটা বিশ্ব জুড়ে নতুন আতঙ্ক সৃষ্টি করেছে মাঙ্কি পক্স। ভারতের কেরালায় মাঙ্কি পক্স(Monkey Pox) এর ফলে প্রথম মৃত্যু ঘটল। কেরালার ত্রিসূর জেলায় এক যুবকের মৃত্যু হয়েছে। যুবকটি আদৌ মাঙ্কি পক্সে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন কি না তা জানার জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। সোমবার নমুনাগুলির রিপোর্ট আসে এবং সেখানে দেখা যায় যে মৃত ব্যক্তি মাঙ্কি পক্সে(Monkey Pox) সংক্রমিত ছিলেন।

জানা যাচ্ছে ওই যুবক সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরেছিলেন। মাঙ্কি পক্স(Monkey Pox) এর উপসর্গ নিয়েই তিনি বিদেশ থেকে ফেরেন। যুবকের মৃত্যুর পর কেরালার স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জের তত্ত্বাবধানে তদন্ত চলে। কেরালা সরকারের তরফে ওই যুবকের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছিলেন এমন ব্যক্তিদের চালানো হচ্ছে। ইতিমধ্যেই যুবকের সংস্পর্শে আসা ১৫ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সূত্রের খবর সংযুক্ত আরব আমিরশাহী তে ওই যুবকের নমুনা ১৯ জুলাই সংগ্রহ করা হয়েছিল। ২১ জুলাই তিনি ভারতে ফিরে আসেন এবং ২৭ জুলাই শারীরিক অসুস্থতার কারণে ত্রিশুরের একটি হাসপাতালে ভর্তি হন। ৩০ জুলাই রোগীর পরিবার জানতে পারে যে তার মৃত্যু হয়েছে। ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরশাহী তে নেওয়া নমুনাগুলির ফলাফলও ইতিবাচক এসেছে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানিয়েছেন যুবকের মৃত্যুর কারণ নিয়ে বিষয়ে পর্যালোচনা করা হবে কারণ ওই যুবকের বয়স কম এবং তার কোনো জটিল স্বাস্থ্য সমস্যা ছিল না। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ‘মাঙ্কিপক্সের এই বিশেষ রূপটি COVID-19-এর মতো অত্যন্ত মারাত্মক বা সংক্রামক নয়, তবে এটি সংক্রামক। তুলনামূলকভাবে, এই রোগে মৃত্যুর হার কম। তাই আমরা পরীক্ষা করব কেন ২২ বছর বয়সী ওই যুবক এতে মারা গেলেন। তার অন্য কোন অসুস্থতা বা স্বাস্থ্য সমস্যা ছিল না।’