ফের সঙ্গীত জগতে বড়সর নক্ষত্র পতন ঘটল। লতা মঙ্গেশকর, বাপ্পি লাহিড়ীর পর এবার প্রয়াত কিংবদন্তী সংগীত শিল্পী নির্মলা মিশ্র (Nirmala Mishra)।রবিবার রাত ১২ বেজে ২ মিনিটে শেষ হৃদরোগে আক্রান্ত হয়ে নিঃশ্বাস ত্যাগ করেন তোমার আকাশ দু’টি চোখে’র গায়িকা নির্মলা মিশ্র।নির্মলা মিশ্রের (Nirmala Mishra) প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন বিশিষ্ট ব্যক্তিবর্গ থেকে শুরু করে সাধারণ মানুষরা।ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে তার অনুরাগীদের তার গাওয়া নানা গান শেয়ার করে গভীর শোক প্রকাশ করতে।তেমনি এদিন তার প্রয়াণে শোকবার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাঁর শোকবার্তায় লিখেছেন,”বিশিষ্ট সংগীতশিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণে আমি গভীর শোকপ্রকাশ করছি । তিনি গভীর রাতে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮১ বছর ।দীর্ঘ কয়েক দশক ধরে কণ্ঠের জাদুতে তিনি শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। তাঁর গাওয়া ‘এই বাংলার মাটিতে’, ‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’, ‘ও তোতা পাখি রে’র মতো অজস্র কালজয়ী গান আজও শ্রোতাদের স্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে । তিনি পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্যাকাদেমির উপদেষ্টা পরিষদ ও বাংলা সঙ্গীতমেলা কমিটির কার্যকরী সমিতির সদস্যা ছিলেন।পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে ‘সংগীতসম্মান’ এবং ২০১৩ সালে ‘সংগীত মহাসম্মান’ ও ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা প্রদান করে । নির্মলা মিশ্রের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল । তাঁর প্রয়াণে সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল।আমি নির্মলা মিশ্রের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

জানা যায় শনিবার রাতে ১২টা ৫ মিনিট নাগাদ চেতলায় নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সঙ্গীতশিল্পী।হৃদরোগে আক্রান্ত হয়ে ইহলোক ত্যাগ করেন তিনি।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।গত কয়েকদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। সাম্প্রতিক অতীতে একাধিকবার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল সঙ্গীতশিল্পী।তবে শেষের দিকে তিনি আর হাসপাতালে থাকতে চাইতেন না। তাই বাড়িতেই চলত তাঁর চিকিত্‍সা।রাতে সাদার্ন এভিনিউয়ের একটি নার্সিংহোমে থাকবে নির্মলা মিশ্রের মরদেহ। পরিবার সূত্রের খবর, রবিবার সকালে রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে সঙ্গীতশিল্পীর পার্থিব দেহ। ভক্তরা সেখানেই প্রিয় শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন।

তবে তিনি চলে গেলেও ভক্তদের জন্য রেখে গেলেন,’এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’ থেকে ‘আমি তো তোমার চিরদিনের হাসি-কান্নার সাথী’, ‘ও তোতা পাখি রে’-র মতো কালজয়ী সব গান।

 

আরো পড়ুন:Mamata : আগস্টের প্রথম সপ্তাহে দিল্লি সফর মমতার