বাঙালি মানেই খাদ্য রসিক। রোজকার মাছ মাংস ডিম এর থেকে এবার আপনি বাড়িতে একটু অন্যরকম রেসিপি বানিয়ে ফেলুন। বাড়িতে থাকার ছানা দিয়ে বানিয়ে ফেলুন ছানার ডালনা।বানানোর যেমন সহজ খেতেও তেমন খেতেও দুর্দান্ত। চলুন আজকে দেখে নিন ছানার ডালনা (Chanar dalna ) কিভাবে কয়েকটি সহজ উপায়ে বানানো যেতে পারে।

 

 

ছানাটা খুব ভালো করে মেখে নিন। এবার তাতে কুচনো নারকেল, আদাকুচি, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কার কুচি, ময়দা, চিনি আর নুন দিয়ে ভাল করে মেখে এবার এই মিশ্রণটা থেকে ছোট ছোট গোল বল তৈরি করে একটু চেপটে দিন এবং সোনালি করে ভেজে নিন ডুবো তেলে।

 

 

অন্যদিকে প্রথমে আমাদের নারকেলদুধ বানিয়ে নিতে হবে। একটি গোটা নারকেল করুনি দিয়ে ভালো করে কুরে বাটিতে রেখে এরপর ওই নারকেল কোরার সাথে সামান্য জল মিশিয়ে একটা কাপড়ের মধ্যে নিয়ে ভালো করে নিংড়ে নারকেলকোরা থেকে দুধ বের করে নিতে হবে। তারপর কিছু টা জল মিশিয়ে দুধটা আরেকটু বাড়াতে হবে।.

 

এরপর কড়াইয়ে সরষের তেল গরম করে একে একে পেঁয়াজ বাটা আদা বাটা রসুন বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। স্বাদমতো নুন এবং লবণ দেওয়ার পর বাকি মসলা যেমন এক চামচ ধনে গুঁড়ো ১ চামচ লঙ্কা গুঁড়ো 1 চা চামচ জিরা গুঁড়ো 1 চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে কষাতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বের হচ্ছে।

 

এরপর টকদই টাকে ফাটিয়ে মশার মধ্যে দিয়ে ভালোভাবে একটু নাড়িয়ে আগে থেকে করে রাখা নারকেল দুধ দিয়ে, এবং সামান্য পরিমাণে জল দিয়ে হালকা করে ঢাকা দিয়ে খানিকক্ষণ ফোটাতে হবে। এরপর ভেজে রাখা ছানার বড়া গুলো ঝোলে দিয়ে ৫ থেকে ৭ মিনিট ফুটানোর পর গ্যাস টা বন্ধ করে দিতে হবে এবং হালকা ঘি এবং দুটো কাঁচালঙ্কা উপর থেকে ছড়িয়ে দিলেই তৈরি বাঙালির সুস্বাদ ছানার ডালনা (Chanar dalma)।

Image source-google