সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন(ISS) থেকে সরে আসার কথা ঘোষণা করেছে রাশিয়া। রাশিয়ার এই সিদ্ধান্তে হতাশ হলো মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়ার তরফে জানানো হয়েছে তারা নিজেরাই মহাকাশ স্টেশন গড়ে তুলবে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর ২০২৪ সালের পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে রাশিয়া সরে আসবে। তবে এর মধ্যবর্তী সময়ে রাশিয়া যে দায়িত্বে আছে তা পালন করবে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন(ISS) থেকে সরে এসে নিজেরাই মহাকাশ স্টেশন গড়ে তোলার বিষয়ে রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস এর প্রধান ইউরি বরিসভ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, ” তিনি আরো জানান আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছাড়ার আগে পর্যন্ত যেসব কর্তব্য আছে তা ঠিকমতো পালন করবে রাশিয়া।

আইএসএস(ISS) থেকে রাশিয়ার সরে যাওয়ায় দুঃখ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এই বিষয়ে বলেন মস্কোর এই সিদ্ধান্ত খুবই দুঃখজনক। মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া মহাকাশ গবেষণায় দীর্ঘ সময় ধরে একসাথে কাজ করে আসছে। সম্প্রতি ইউক্রেন ইস্যুতে সম্পর্কের এই ধারায় পরিবর্তন এসেছে। তবে জননিরাপত্তা বিজ্ঞান এবং গবেষণা ইস্যুতে একত্রে দুই দেশের কাজ করার সুযোগ রয়েছে।

প্রসঙ্গত, ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে মহাকাশ স্টেশন আইএসএস অবস্থান করছে। বিশ্বের পাঁচটি মহাকাশ গবেষণা সংস্থা অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, কানাডা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষার জন্য এই মহাকাশ স্টেশন টি ব্যবহার করা হয়। জানা যাচ্ছে এর চুক্তির মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত। তারপরেই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সরে আসবে রাশিয়া।