এতদিন পর্যন্ত গুগল ম্যাপের(Google Map) স্ট্রিট ভিউ পরিষেবা বিদেশেই উপলব্ধ ছিল। কিন্তু বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে এবার সেই স্ট্রিট ভিউ পরিষেবা চালু হলো ভারতীয়। অর্থাৎ এবার থেকে ভারতেও বিদেশের মতো রাস্তার জলজ্যান্ত ছবি আপনি দেখতে পাবেন।

কেবল রাস্তার ছবিই নয়, সেই রাস্তায় স্পিড লিমিট কত, রাস্তাটি কোনো কারণে বন্ধ কিনা বা রাস্তায় কোনো রকমের সমস্যা হয়েছে কিনা ইত্যাদি বিভিন্ন তথ্য এবার গুগল স্ট্রিট ভিউ পরিষেবা থেকে পাওয়া যাবে। এদিন অর্থাৎ বুধবার থেকেই গুগলের এই বিশেষ পরিষেবা চালু হয়ে গেল ভারতে।

তবে এখনো ভারতের সর্বোচ্চ চালু হয়নি গুগলের এই বিশেষ পরিষেবা। ভারতের মাত্র ১০ টি শহরে পাওয়া যাবে স্ট্রিট ভিউ পরিষেবাটি। শহরগুলির যেকোনো রাস্তা, ল্যান্ডমার্ক, হোটেল, রেস্তোরাঁ সহ রাস্তার খুঁটিনাটি সব কিছুই আপনি দেখতে পাবেন বাড়িতে বসেই। জানা যাচ্ছে জেনেসিস ইন্টারন্যাশনাল ও টেক মাহিন্দ্রা সঙ্গে যৌথ উদ্যোগে গুগল স্ট্রিট ভিউ পরিষেবাটিকে বাস্তবায়িত করেছে।

সূত্রের খবর আপাতত পাইলট প্রজেক্ট হিসাবে গুগল ম্যাপের (Google Map) স্ট্রিট ভিউ টিচারটিকে বেঙ্গালুরুতে চালু করা হলো। পরবর্তী সময়ে তা হায়দ্রাবাদ এবং কলকাতাতে চালু করা হবে। এছাড়াও পরবর্তীকালে চেন্নাই, দিল্লি, মুম্বাই, পুনে, নাসিক, ভদোদরা, আমেদাবাদ এবং অমৃতসরে এই পরিষেবাটি চালু করা হবে বলে জানা যাচ্ছে।

গুগলের তরফে জানানো হয়েছে এই বছরের মধ্যেই ভারতের অন্তত ৫০ টি শহরে গুগল ম্যাপের (Google Map) স্ট্রিট ভিউ পরিষেবা চালু হয়ে যাবে বলে আশা করছেন তারা। এই পরিষেবার ফলে যেকোনো শহরের যে কোন জায়গা মোবাইল, ডেস্কটপ বা যে কোন মাধ্যমে আপনার চোখের সামনে জীবন্ত হয়ে উঠবে। আরও জানা যাচ্ছে সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড এর সঙ্গেও গাঁটছড়া বাঁধতে গুগল। ফলে আগামী দিনে বিভিন্ন শহরের বায়ুদূষণ সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে গুগল ম্যাপে।