মধু খুব ভালো প্রাকৃতিক ক্লিনজার (skin cleanser)হিসেবে কাজ করে। ত্বককে ভেতর থেকে ময়লা বের করে ও মরা কোষ দূর করে ত্বক স্বাস্থ্যোজ্জ্বল করে। মধু দিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করলে ত্বক হবে দাগহীন ও সুন্দর। এক চামচ মধু ও এক চামচ উপটান মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

সারাদিন বাহিরে থেকে ত্বকের রং হয়ে গেছে? রোদে পোড়া স্কিন থেকে কালো দাগ দূর করতে ক্লিনজার ব্যবহার করা হয়। আর ক্লিনজার (skin cleanser)হিসেবে আপনি গোলাপ পেস্ট ট্রাই করতে পারেন। আপনার স্কিন যদি স্বাভাবিক বা নর্মাল কিংবা শুষ্ক স্কিন হয়ে থাকে তবে গোলাপ পাতার গুঁড়া ও দুধ দিয়ে মিশ্রণ তৈরি করে স্কিনে হাল্কা ভাবে ম্যাসাজ করুন। একবারে বেশি তৈরি করে ফ্রিজিং করে রাখতে পারেন

 

১ টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ বেসন মিশিয়ে ক্লিনজার(skin cleanser) বানিয়ে নিন। মুখে, গলায় এবং হাতে মেখে হালকা ম্যাসাজ করে ১০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে ১ চা চামচ গুঁড়ো দুধও মেশাতে পারেন।

 

মেকআপ তুলতে তাই শশার রস অত্যন্ত উপযোগী। তাই প্রথমে একটি শশা নিন। কুচিকুচি করে কাটুন। ব্লেন্ডারে শশা কুচো ফেলে ভালো করে পেস্ট তৈরি করুন। শশা পেস্ট-এ দিন সামান্য ‘ক্যারিয়ার অয়েল (উদ্ভিজ্জ তেল)। ব্যস, তৈরি আপনার ক্লিনজার।

 

Image source-google