মাঙ্কি পক্স(Monkey Pox) নিয়ে সারা বিশ্বে শোরগোল পড়ে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে কোভিডের পথেই হাঁটতে চলেছে মাঙ্কি পক্স। ইতিমধ্যেই মাঙ্কি পক্স সংক্রমণের কারণে বিশ্বজুড়ে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছে হু। তার মাঝেই মাঙ্কি পক্সের চতুর্থ কেস ধরা পরলো দিল্লিতে। জানা যাচ্ছে আক্রান্ত ব্যক্তির বয়স ৩১ বছর।

ভারতের রাজধানী দিল্লিতে এই প্রথম কোনো মাঙ্কি পক্সের(Monkey Pox) কেস ধরা পড়ল। প্রাথমিক খোঁজ খবরে জানা গিয়েছে আক্রান্ত ব্যক্তির সম্প্রতি বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই। কিন্তু অন্য একটি সূত্র বলছে ওই ব্যক্তি কিছুদিন আগেই হিমাচল প্রদেশে একটি পার্টিতে অংশগ্রহণ করতে গিয়েছিলেন।

আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের তরফে আক্রান্ত ব্যক্তির নমুনা ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন রাজ্য থেকে খবর পাওয়া যাচ্ছে যে ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে মাঙ্কি পক্সের(Monkey Pox) সংক্রমণ। বিশেষ করে মুম্বাইতে সংক্রমনের আতঙ্ক সবথেকে বেশি। কারণ সেখানে প্রতি সপ্তাহে আগে দুই তিনটি করে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছিল যার হার সম্প্রতি বেড়েছে। বর্তমানে প্রতিদিন দুই তিনটি করে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।

বিশেষজ্ঞদের কথা অনুযায়ী মাঙ্কি পক্স কিছুটা স্মল পক্স এর মতই তবে এটা ততটা মারাত্মক নয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন এটি মূলত পশুর শরীর থেকে মানব দেহে সংক্রমিত হয়ে থাকে। তবে কোনো কোনো ক্ষেত্রে এক মানব দেহ থেকে অন্য মানবদেহের সংক্রমনের ঘটনাও ঘটে থাকে।

গোটা বিশ্বে এখনোপর্যন্ত ৭৫ টি দেশে ১৬ হাজারেরও বেশি মাঙ্কি পক্সের কেস ইতিমধ্যেই ধরা পড়েছে। এই মাঙ্কি পক্স এর ফলে আফ্রিকায় ৫ জনের মৃত্যু হয়েছে। মাঙ্কি পক্সের সংক্রমণ রোধ করতে ভারতেও প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। মাঙ্কি পক্সের পরীক্ষার জন্য ১৬ টি ল্যাবরেটরি রাখা হয়েছে যার মধ্যে দুটি কেরলে অবস্থিত।