২০০৩ সালে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championship) প্রথম ভারতীয় হিসাবে পদক জিতেছিলেন অঞ্জু ববি জর্জ। তার ১৯ বছর পর অ্যাথলেটিক্সের বিশ্বচ্যাম্পিয়নশিপে পদক জিতলেন নীরজ চোপড়া। টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ীর সাফল্যে উচ্ছ্বসিত এই প্রাক্তন লং জাম্পার। নীরজকেই ভারতের সর্বকালের সেরা অ্যাথলিট বললেন তিনি।

সুত্রের খবর, অঞ্জুর মতে, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championship) রুপো জয়ের পর নীরজ চোপড়ার (Neeraj Chopra) আর কিছু প্রমাণ করার নেই। ২০১৮ সালের কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমস, ২০২০ সালে অলিম্পিক্সে সোনা জয়ের পর ২০২২ সালে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো। তারও আগে ২০১৬ সালে বিশ্ব জুনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও সোনা জেতেন নীরজ। ভারতীয় অ্যাথলেটিক্সের ইতিহাসে এমন চোখধাঁধানো সাফল্য আর কারোও নেই। ২৪ বছরের নীরজ প্রথম সারির সব প্রতিযোগিতাতেই পদক জিতলেন। ভারতের আর কোনও অ্যাথলিটের এই নজির নেই। আর সেই কারণেই নীরজকে দেশের সর্বকালের সেরা অ্যাথলিট বলেছেন তিনি।

আরও পড়ুন: Neeraj Chopra: পদক আসতেই উচ্ছ্বাসে ভাসল নীরজের পানিপথ

অঞ্জুর কথায়, ‘‘অবশ্যই নীরজ ( Neeraj Chopra) সর্বকালের সেরা। নীরজ দু’টো পদক জিতেছে। একটা অলিম্পিক্সে, আর একটা বিশ্বচ্যাম্পিয়নশিপে। তাই আমরা ওকে দেশের সর্বকালের সেরা অ্যাথলিট বলতেই পারি।’’