২৮ শে জুলাই এবারের কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে। কিন্তু বার্মিংহামে অনুষ্ঠিত হতে চলা এই কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন না ব্রিটেনের রানী এলিজাবেথ(Queen Elizabeth)। এদিন বাকিংহাম প্যালেসের তরফে এই কথা ঘোষণা করা হয়। তবে আগামী ২৮ জুলাই অনুষ্ঠিত হতে চলা মাল্টি স্পোর্ট ইভেন্ট এর উদ্বোধনী অনুষ্ঠানে রানী এলিজাবেথের প্রতিনিধিত্ব করতে উপস্থিত থাকবেন চার্লস ও তার স্ত্রী ক্যামিলা।

সম্প্রতি হাঁটাচলার সমস্যায় ভোগার কারণে রানী এলিজাবেথ(Queen Elizabeth) বেশ কয়েকটি ইভেন্ট এড়িয়ে গেছেন। চলতি বছরের শুরুর দিকে চার্লস এবং তার ছেলে প্রিন্স উইলিয়াম পার্লামেন্টের স্টেট ওপেনিংয়ে যোগ দিয়েছিলেন। গত বছরের অক্টোবর মাসে অসুস্থতার জন্য রানি এলিজাবেথ হাসপাতালে এক রাত কাটিয়েছিলেন এবং পরবর্তীকালে ২০২২ সালের বিভিন্ন ইভেন্টে যোগদান করা থেকে তিনি বিরত থেকেছেন।

যদিও গত মাসে প্লাটিনাম জয়ন্তী উদযাপন এর সময় লন্ডনে নিজ রাজকীয় বাসভবনের বারান্দায় উপস্থিত হয়েছিলেন রানী এলিজাবেথ(Queen Elizabeth)। পাশাপাশি রানীর সম্মানে তার নামে লন্ডনে একটি রেল লাইনের উদ্বোধনেও অংশ নিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, ২৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত আলেকজান্ডার স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে কমনওয়েলথ গেমস। সেখানে ৭২ টি দেশের ৫০০০ জনেরও বেশি ক্রীড়াবিদ অংশগ্রহণ করবেন। ভারতীয় ক্রীড়াবিদরাও এই কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ করবেন। ইতিমধ্যেই ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন বার্মিংহামে কমনওয়েলথ গেমসের আসন্ন সংস্করণ এর জন্য ৩২২ জন সদস্যের একটি শক্তিশালী দল ঘোষণা করেছে। জানা যাচ্ছে দলটিতে ২১৫ জন ক্রীড়াবিদ এবং ১০৭ জন কর্মকর্তা ও সহায়তা কর্মী রয়েছেন।