কেন্দ্রীয়ভাবে অনলাইন পোর্টালের মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত এ বছরের জন্য বাতিল হওয়ার পর থেকেই যাদবপুর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া(Admission) নিয়ে চিন্তা ছিল ছাত্র-ছাত্রীদের। সাধারণত পড়াশুনার মান অক্ষুন্ন রাখার জন্য প্রতিবছরই নিজস্ব প্রবেশিকা পরীক্ষার উপর নির্ভর করে এই দুটি বিশ্ববিদ্যালয়।

কিন্তু এবছর শিক্ষা দপ্তরের তরফে কেন্দ্রীয়ভাবে অনলাইন পোর্টালের মাধ্যমে ভর্তি(Admission) না হওয়ার কথা ঘোষণা হওয়ার পরেই ছাত্রছাত্রীদের মধ্যে এই দুটি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। সেইমতো যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় নিজস্ব অনলাইন এডমিশন পোর্টালগুলিকে প্রস্তুত করে।

জানা যাচ্ছে অন্যান্য বছরের মতো এ বছরও নিজস্ব পোর্টালের মাধ্যমে এডমিশন(Admission) করাবে কলেজগুলি। কিন্তু ভর্তির প্রক্রিয়ায় যাতে আরও স্বচ্ছতা আনা যায় সেই উদ্দেশ্যেই অফলাইনে কোনরকম কাউন্সিলিং সেশন আয়োজন করবে না কলেজগুলি। অন্যদিকে এ বছরেও নিজেদের প্রচলিত প্রবেশিকা পরীক্ষার ওপরে আস্থা রাখছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কেবল কলা বিভাগের দুটি বিষয় ছাড়া বাকি সমস্ত বিষয়ের ক্ষেত্রেই প্রবেশিকা পরীক্ষা দিতে হবে।

জানা যাচ্ছে শুধুমাত্র ইতিহাস এবং সংস্কৃত বিষয়ে ভর্তির জন্য বোর্ড এক্সাম এর উপরেই মেধা তালিকা তৈরি করবে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বাকি বিষয়গুলির মেধাতালিকার ক্ষেত্রে ৫০% গ্রেড থাকবে প্রবেশিকা পরীক্ষার ফলাফলের ওপর এবং বাকি ৫০% গ্রেড নির্ভর করবে বোর্ড এক্সাম এর ফলাফলের ওপর। যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রে খবর ফর্ম ফিলাপের শেষ দিনের এক সপ্তাহের মধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রবেশিকা পরীক্ষাগুলি হবে। তারপরে একসাথে মেধাতালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

অন্যদিকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এবছর প্রবেশিকা পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আজ অর্থাৎ সোমবার দুপুর ১২ টা থেকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে যা আগামী ৫ আগস্ট পর্যন্ত চলবে। কোন বিষয়ে ছাত্র-ছাত্রীরা কত শতাংশ নম্বর পেলে আবেদন করা যাবে সেই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।