কে চায়না সুন্দর দাগ মুক্ত ত্বক?গরমকাল এসে গেছে ,ইতিমধ্যেই রোদ, ধুলো, বালি, ঘাম বারোটাও বাজাচ্ছে ত্বকের আর ত্বকের ভাজে ভাজে এসব ধুলা জমে ত্বকের রঙ ও ত্বকের গুণগত মান দুটোই নষ্ট করে। যার ফলে আমারে ত্বকে নানা রকম কাল দাগ সৃষ্টি হয়।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে।মুখে বিভিন্ন পিগমেন্টেশনদূর করতে ব্যবহার করুন এই ঘরোয়া উপায়।

 

 

 

ভাতের মাড় ঠাণ্ডা করে তুলা দিয়ে মুখের ও হাত-পায়ের রোদে পোড়া অংশে নিয়মিত মাখতে পারলে বাড়বে ত্বকের জেল্লা। এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে পারলে ত্বক থাকবে সতেজ, বজায় থাকবে ত্বকের আর্দ্রতা। এছাড়াও ত্বকের হাইপার পিগমেন্টেশন আর ত্বকে বয়সের ছাপ পড়া ঠেকাতে ভাতের মাড় অত্যন্ত কার্যকরী

 

 

ডিম, হলুদ ও কমলালেবু: হাইপার পিগমেন্টেশন ও খসখসে ত্বক হলে লাগাতে হবে এই মিশ্রণ। তাছাড়া ব্রণ এবং কালো দাগ থেকে মুক্তি দিতেও এর জুড়ি নেই। ডিমের সাদা অংশে এক চিমটে হলুদ এবং এক চামচ কমলালেবুর রস ভালো করে মেশাতে হবে। তারপর সেটা মাখতে হবে মুখে এবং ঘাড়ে। আধ ঘণ্টা পর ধুয়ে ফেললেই হবে। সপ্তাহে ২ বার ব্যবহার করলে ভালো ফল মিলবে।

 

একটা লেবু কেটে খোসাসহ মুখে ভালভাবে ঘষে নিন। লেবুর সাইট্রিক অ্যাসিড আপনার ত্বকের অতিরিক্ত তেল, পিগমেন্টেশন, রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। এর ভিটামিন সি মুখের কালো দাগ দূর করে ছেলেদের ত্বককেMa skincare) আরও উজ্জ্বল করতে সাহায্য করে।

 

 

পিগমেন্টেশন(Pigmentation) দূর করতে আরো অনেক কার্যকরী প্রথমে একটি আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিয়ে আলুটির থেকে রস চিপে বের করে নিতে হবে। আলুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে। তার সাথেই নিতে হবে অর্ধেক পাতি লেবুর রস। এরপর ভালো করে দুটো উপাদান মিশিয়ে নিয়ে পুরো মুখে লাগান সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন পিগমেন্টেশন কমে যাবে।

 

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা মুখের কালো দাগ দূর করে এবং মুখের উজ্জলতা বৃদ্ধি করে।। টমেটোর ফেসপ্যাক কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল পিগমেন্টেশন(Pigmentation) দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

Image source-google