গতকালই ইমেইল মারফত সিঙ্গাপুর থেকে ইস্তফাপত্র দিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে। তার ইস্তফাপত্র গৃহীত হতে না হতেই অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে এদিন শপথ গ্রহণ করলেন রনিল বিক্রমাসিঙ্ঘে(Ranil Wickremesinghe)। অর্থাৎ এখন থেকে শ্রীলংকার প্রধানমন্ত্রীর পাশাপাশি তিনি শ্রীলংকার রাষ্ট্রপতিও।

জানা যাচ্ছে আগামী ২০ জুলাই শ্রীলংকার পার্লামেন্টে নয়া রাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। ততদিন পর্যন্ত রনিল বিক্রমাসিঙ্ঘে(Ranil Wickremesinghe) সে দেশের রাষ্ট্রপতির আসনে বসবেন। শুক্রবার গোতাবায়া রাজাপক্ষের ইস্তফা গ্রহণের কথা স্বীকার করেন পার্লামেন্টের স্পিকার এবং তিনি জানান শনিবার সংসদের বৈঠক বসবে সব দল। তিনি জানান আগামী সপ্তাহেই রাষ্ট্রপতি নির্বাচন হবে। উল্লেখ্য, শ্রীলংকার সংবিধানের নিয়ম অনুযায়ী ৭ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

ইতিমধ্যে অস্থায়ী রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করে রনিল বিক্রমাসিঙ্ঘে(Ranil Wickremesinghe) জানিয়েছেন শ্রীলংকায় যে বিশৃংখল পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা কাটানোর জন্য সরকার পদক্ষেপ গ্রহণ করবে। শ্রীলংকার নির্দিষ্ট সংবিধান মেনেই সেখানকার আইন-শৃঙ্খলা প্রতিষ্ঠা করা হবে। যদিও শ্রীলংকার শাসক-বিরোধী সব শিবিরই এখন সর্বদলীয় সরকার গঠনের পক্ষে রয়েছেন।

আগামী সপ্তাহের রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে বিরোধী দল শ্রীলঙ্কা পোডুজনা পেরামুনার সাংসদ গেভিন্দু কুমারাতুঙ্গা জানিয়েছেন পরের সপ্তাহেই নয়া রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন পেশ করা হবে এবং বুধবার ভোটিং এর মাধ্যমে পার্লামেন্টে রাষ্ট্রপতি নির্বাচন করা হবে।